চমেকে ফ্রি মুর্দা গোসলখানার অনুমোদন বাতিল, হাইকোর্টের স্থিতি আদেশ

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরন করা ব্যাক্তিদের গোসল ও কাফনের জন্য শামসুল হক ফাউন্ডেশন নির্মিত মুর্দা গোসলখানার অনুমোদন বাতিলের বিরুদ্ধে স্থিতি আদেশ দিয়েছে হাইকোর্ট।

সোমবার (৬ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মামুনুর রহমান ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের বেঞ্চ এই স্থিতিবস্থার আদেশ দেয়। একই সাথে আদালত উক্ত প্রতিষ্ঠান পরিচালনায় বাধাপ্রদানকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে বিবাদীদের রুল জারি করেন।

জানা যায়, চমেক হাসপাতালে গরীব মুর্দার ফ্রি গোসল ও কাফনের ব্যবস্থা বন্ধে কর্তৃপক্ষের প্রদত্ত নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট দায়ের করেন এনজিও সংস্থা আলহাজ শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ নাসির উদ্দিন। শামসুল হক ফাউন্ডেশনের পক্ষে দায়ের করা রিট পিটিশনে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার হুমায়ুন কবিরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আবু হানিফা বলেন, ‘এনজিও সংস্থা শামসুল হক ফাউন্ডেশন জনকল্যাণমূলক ও জনস্বার্থে অলাভজনক কর্মকাণ্ডে বেআইনি বাধা অপসারণে রিট দায়ের করেন। সংবিধানের ১০২ ধারায় রিট মামলাটি দায়ের করা হয়। আদালত জনস্বার্থে স্থিতি আদেশ দিয়েছেন। ‘

উল্লেখ্য, গত ৫ ই আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের অনুমোদনক্রমে নিজস্ব অর্থায়নে মসজিদের উত্তর পাশে লাশ গোসলের জন্য ‘শেষ স্পর্শ ‘ নামের আধুনিক মুর্দা গোসলখানা নির্মানের কাজ শুরু করে এনজিও সংস্থা শামসুল হক ফাউন্ডেশন। কিন্তু নির্মাণকাজ শেষে উদ্বোধনের আগেই সেটির অনুমোদন বাতিল করে দেয়া হয়। অজ্ঞাত কারণে লাশের গোসল ও কাফনের ক্ষেত্রে গরীব দুঃস্থদের জন্য বিনামুল্যে সেবা প্রদান সম্মেলিত সাইনবোর্ডটিও সরিয়ে দেয় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ।