অন্ধকার এক জগতের নাম ডার্ক ওয়েব বা ডার্ক নেট

তথ্য ও প্রযুক্তি ডেস্ক :

ডার্ক ওয়েব বা ডার্ক নেট। যা মূলত ইন্টারনেট দুনিয়ায় অন্ধকার এক জগতের নাম।

এটি নেট দুনিয়ার এমন এক জগৎ যেখানে নিষিদ্ধ মাদক,বন্দুক এবং চোরাই সহ বিভিন্ন অপরাধের কারবার চলে। উইকিপিডিয়ার তথ্য বলছে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য এক প্রকার লুকায়িত নেটওয়ার্ক এই ডার্ক ওয়েব। যা মূলত ডিপ ওয়েবের একটি অংশ।

সাধারনত আমরা যে ইন্টারনেট ব্যবহার করি তা হলো সারফেস ওয়েব যা ইন্টারনেটের মাত্র ১ শতাংশ, কিন্তু ইন্টারনেটের প্রায় ৫-৬ শতাংশ জুড়ে রয়েছে ডার্ক নেট এর ব্যবহার, যেখানে নিজেকে আড়াল করে চলে অবৈধ সব কার্যকলাপ।

এই জগতে বিচরণকারীদের দুটি আলোচিত নেটওয়ার্ক হলো টর এবং আইটুপি। যার মাধ্যমে ডার্ক ওয়েব ব্যবহারকারীরা অজ্ঞাতপরিচয়ে পায় ইন্টারনেট ব্যবহারের সুযোগ।

বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানিয়েছে অবৈধ ও নিষিদ্ধ পণ্যের খোঁজ, ভাড়াটে খুনি, ভুয়া পাসপোর্ট, ডিগ্রি তৈরিসহ অপরাধের স্বর্গরাজ্যের সব উপায় উপকরণ পাওয়া যায় ডার্ক ওয়েবে।

ডার্ক ওয়েবের সবচেয় বড় বিপদজনক তথ্য হলো, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত কিশোর,তরুণ-তরুণীদের টার্গেট করে ব্যক্তিগত তথ্য,ফোন নাম্বার,এবং ছবি নিয়ে হয়রানি এবং ব্ল্যাকমেইল করে ১টি চক্র।

স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাই থাকে তাদের মূল টার্গেটে যার মাধ্যমে হাতিয়ে নেয় মোট অংকের টাকা এবং ঘটিয়ে দেই সম্মানহানির মতো ঘটনা।

প্রযুক্তির উৎকর্ষতার ছোঁয়া যেনো আমাদের জীবনকে অভিশপ্ত করে না তোলে সে ব্যপারে সচেতন থাকার পরামর্শ ইন্টারনেট বিশেষজ্ঞদের।