বিশ্বব্যাপী ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সার্ভার হঠাৎ অসুস্থ

তথ্য ও প্রযুক্তি ডেস্ক :

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সার্ভার হঠাৎ অসুস্থ হয়ে সার্ভার ডাউন হয়ে পড়েছে। ফলে এসব মাধ্যমে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা।

সোমবার (৪ অক্টোবর) রাত সাড়ে আটটার কিছু পরে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয় সর্বপ্রথম।

সোমবার রাতেই আটটার দিকে ফেসবুকের ওয়েবসাইটে গেলে সেখানে একটি বার্তা দেখা যায়। তাতে বলা হয়, ‘দুঃখিত, কোনো একটি সমস্যা হচ্ছে। সমাধানে আমরা কাজ করছি। শিগগিরই ঠিক হয়ে যাবে।’

বাংলাদেশের একটি ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠান জানিয়েছে, বাংলাদেশে রাত সাড়ে আটটা থেকে ফেসবুক, হোয়াটঅ্যাপের সার্ভার ডাউন। এ নিয়ে বিভিন্ন দেশের হাজার হাজার ব্যবহারকারী ডাউন ডিটেকটরডটকমে অভিযোগ করেছেন। ডাউন ডিটেকটর হচ্ছে একটি অনলাইন সাইট যারা বিভিন্ন সাইট বা অনলাইন সেবা বিপর্যস্ত হলে তা নিয়ে তথ্য প্রকাশ করে। সেখানে ২০ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম নিয়ে অভিযোগ করেছেন।

তবে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারী এখন ২৯০ কোটি। অর্থাৎ বিশ্বব্যাপী এই পরিমাণ অ্যাকাউন্ট থেকে মাসে একবার হলেও ফেসবুকে লগইন করা হয়। এই ব্যবহারকারীদের ৪ কোটি ৮০ লাখের বাস বাংলাদেশে রয়েছে।