‘নতুন কোন অনলাইন পোর্টাল চালুর আগেই করতে হবে রেজিস্ট্রেশন বা নিবন্ধন’

নিজস্ব প্রতিবেদক :

এখন থেকে নতুনভাবে অনলাইন পোর্টাল চালু করার আগেই রেজিস্ট্রেশন করতে হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৬ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ ’র সঙ্গে সংলাপে এ কথা বলেন তথ্য মন্ত্রী।

অনলাইন গণমাধ্যম কোনো শৃঙ্খলায় ছিল না উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, একজন একটি ল্যাপটপ দিয়ে অনলাইন শুরু করে দিয়েছিল। আমরা অনলাইন নিবন্ধন শুরু করেছি। অনেকগুলোর নিবন্ধন দেওয়া হয়েছে। অনেকগুলো বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে এবং অনেকগুলো বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, গণমাধ্যমকর্মী আইনটি এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে। শিগগিরই এই আইন মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের জন্য পাঠানো হবে। এই আইনটি হলে ইলেকট্রনিক মিডিয়ায় শৃঙ্খলা ফিরবে।

এছাড়াও পত্রিকার সার্কুলেশনে শৃঙ্খলা আনা হবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, পত্রিকার সার্কুলেশনেও শৃঙ্খলা আনা হবে। সার্কুলেশন যা তার থেকে অনেকে বেশি বলেন, এটা যাতে না হয়। যেসব পত্রিকা নিয়মিত প্রকাশ করা হয় না। সেসব পত্রিকা বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ক্লিন ফিড চালুর জন্য ক্যাবল অপারেটরদের কোনও রকম সময় দেওয়া হবে না। তারা সময় চাইলেও এর পক্ষপাতি নয় সরকার। যারা বিদেশি চ্যানেল ক্লিন ফিড দিয়ে চালাচ্ছে তাদেরগুলো এখন চলবে। যাদের ক্লিন ফিড নেই তাদেরগুলো চলবে না। ক্লিন ফিড হলে তাদেরগুলোও সম্প্রচার শুরু হবে। এই সিদ্ধান্ত দেশের স্বার্থে। তাই কোনোভাবেই ব্যত্যয় ঘটবে না। কারণ, ক্লিন ফিডসহ চালানোর জন্য ক্যাবল অপারেটরদের অনেক সময় দেওয়া হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ক্লিন ফিড নিয়ে চ্যানেল সম্প্রচার না হলে চ্যানেল বন্ধ করে দেওয়া হবে; এ বিষয়টি ভারত সরকার আগে থেকেই জানে। তাদের অন্যান্য দেশের উদাহরণ দিয়ে জানানো হয়েছে, ক্লিন ফিড দিয়ে না চলালে তাদের চ্যানেল বাংলাদেশে বন্ধ হয়ে যাবে। তাই এটা নিয়ে তাদের কোনও সমস্যা নেই।

এ সময় উপস্থিত ছিলেন প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া, বিএসআরএফ’র সভাপতি তপন বিশ্বাস, সহ-সভাপতি মোতাহার হোসেন, সাধারণ সম্পাদক মাসউদুল হক প্রমুখ।