পোশাক শিল্পকে অব্যাহতির জন্য জাতীয় রাজস্ব বোর্ডে প্রস্তাবনা পেশ বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক :

বিজিএমইএর সাথে চট্টগ্রাম কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের সাথে এক সভার মাধ্যমে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪ টায় ভ্যাট কমিশনারেট কার্যালয়ের সম্মেলন কক্ষ “সৈকত”-এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন এ সময় বলেন, বিগত ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছিল। এই বিপর্যয়ে প্রায় ৩.৭৫ বিলিয়ন ডলারের রপ্তানি আদেশ বাতিল হয়ে যায় । এই সংকটকালে স্থানীয় ক্রয়ের বিপরীতে উৎসে মূসক কর কর্তন থেকে পোশাক শিল্পকে অব্যাহতি প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডে প্রস্তাবনা পেশ করেছে বিজিএমইএ।

তিনি আরও বলেন, জাতীয় অর্থনীতির ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান। বর্তমান পুনঃকরোনা সংক্রমণ পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দাবস্থায় বর্হিঃবিশ্বে তৈরী পোশাকের মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে। কিন্তু দেশে পোশাক শিল্পের অভ্যন্তরীন নানাবিধ খরচ বৃদ্ধি পেয়ে পোশাক শিল্প প্রতিষ্ঠান ক্রমাগত লোকসানের মধ্যে রয়েছে। এর মধ্যেও স্বাস্থ্য সুরক্ষা বিধি পালন করে উৎপাদন কার্যক্রম সচল রেখে আগামীতে ক্ষয়-ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্ঠা অব্যাহত রেখেছে পোশাক শিল্প।

কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন- জাতীয় আর্থ-সমাজিক উন্নয়ন কর্মসংস্থানে পোশাক শিল্পের ভূমিকা প্রশংসা করে বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় পোশাক শিল্প সংশ্লিষ্ট উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ করা হবে।

এছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত উৎসে মূসক কর কর্তন বিষয়ে পারস্পরিক যোগাযোগ ও সচেতনতা বৃদ্ধি সহ মূসক আইন ও বিধিমালা সম্পর্কে বিজিএমইএ’র সদস্যগণ সঠিক ভাবে অবহিত হওয়ার জন্য প্রশিক্ষণ কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী- কমিশনারের ইতিবাচক ভূমিকার প্রশংসা করে বলেন, মূলতঃ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গতিশীল রাখার স্বার্থেই পোশাক শিল্পের সাথে জড়িত সকল সংস্থাকে নিজ অবস্থান থেকে সহানুভূতিশীল মনোভাব নিয়ে এগিয়ে আসা উচিত।

এ সময় সভায় আরও উপস্থিত ছিলেন, বিজিএমইএ’র পরিচালক সর্বজনাব তানভীর হাবিব, এ.এম. শফিউল করিম (খোকন), মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএ কাষ্টম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক জনাব অঞ্জন শেখর দাশ, ট্যাক্স ও ভ্যাট বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক সাইফ উল্ল্যাহ মনসুর সহ পোশাক শিল্পের মালিক বৃন্দ।

ভ্যাট কমিশনারেটের পক্ষে আরো উপস্থিত ছিলেন ডেপুটি কমিশনার জনাব শহিনুল কবির পাভেল প্রমুখ।