তিন সপ্তাহের সময় বেঁধে দিয়েছে ইভ্যালিকে বাণিজ্য মন্ত্রণালয়

চট্টলা প্রতিবেদক :

দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিকে তার দেনা ও পাওনার হিসাব দিতে তিন সপ্তাহ সময় দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত এ সংক্রান্ত কমিটির এক সভায় আজ বুধবার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। ইভ্যালির আবেদনের প্রেক্ষিতে এই সময় দেওয়া হলো।

এর আগে গত ১৯ জুলাই ইভ্যালিকে নোটিশ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেখানে প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়। ১ আগস্টের মধ্যে এসব জানাতে বলা হয় নোটিশে। তবে ইভ্যালির পক্ষ থেকে এ বিষয়ে ৬ মাসের সময় চেয়ে গত ১ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়। এরই প্রেক্ষিতে সম্প্রতি ৯ সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়। আজ প্রথম বৈঠক করলো ওই কমিটি। কমিটির প্রধান হিসেবে রয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান।

জানা যায়, গত ১৯ জুলাই ইভ্যালিকে কারণ দর্শানোর নোটিশ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। নোটিশে জানতে চাওয়া হয়, গ্রাহক ও মার্চেন্টদের কাছে গত ১৪ মার্চ পর্যন্ত মোট ৪০৭ কোটি টাকা দায়ের বিপরীতে মাত্র ৬৫ কোটি টাকা ইভ্যালির কাছে চলতি সম্পদ কেন? ইভ্যালির কাছে বাকি টাকা থাকলে বিস্তারিত তথ্য দিতে হবে, আর না থাকলে তার পূর্ণাঙ্গ ব্যাখ্যা দিতে হবে।

ইভ্যালী লোগো

বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকইভ্যালির বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে না, কোম্পানিটির ব্যবসা পদ্ধতি কী, গ্রাহক ও মার্চেন্টদের কাছে ১৫ জুলাই পর্যন্ত দায় এবং তা পরিশোধের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা, প্রতিষ্ঠানের শুরু থেকে গ্রাহকদের কাছ থেকে কত টাকা নেওয়া হয়েছে, কত টাকা মার্চেন্টদের পরিশোধ করা হয়েছে এবং প্রশাসনিক ও অন্যান্য খাতে কত ব্যয় করেছে ইত্যাদি পূর্ণাঙ্গ বিবরণ ওই নোটিশে ইভ্যালির কাছে জানাতে বলা হয়।তবে বাণিজ্য মন্ত্রণালয়ের ওই কারণ দর্শানোর নোটিশের পরিপূর্ণ জবাব দিতে ৬ মাস সময় চেয়ে গত ১ আগস্ট আবেদন করে ইভ্যালি।

এত দিন সময় চাওয়ার যৌক্তিকতার বিষয়ে ইভ্যালির এমডি (ব্যবস্থাপনা পরিচালক) মোহাম্মদ রাসেল বলছেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নোটিশের জবাবগুলো যাতে ভালোভাবে দেওয়া যায়, সেজন্যই এই সময় চাওয়া হয়েছে।অন্যদিকে, ইভ্যালির ওই আবেদন করার দিন দেশে ছিলেন না বাণিজ্য সচিব। যুক্তরাষ্ট্র থেকে গত রোববার দেশে ফিরে প্রথম অফিস করেন তিনি।

বিষয়টি সম্পর্কে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ ওই দিন বলেন, আমরা সবাইকে নিয়ে আগামী বুধবার (আজ) বৈঠকে বসতে যাচ্ছি। বৈঠক থেকেই পরবর্তী সিদ্ধান্ত আসবে। নোটিশের পূর্ণাঙ্গ জবাব দিতে ইভ্যালিকে কত দিন সময় দেওয়া যায় সেটা নিয়েও বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।জানা যায়, ৯ সদস্যের ওই কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধি আছেন। একই সঙ্গে কোম্পানি আইন নিয়ে কাজ করা সুপ্রিম কোর্টের আইনজীবী তানজীব উল আলম আছেন কমিটিতে।