গ্রেপ্তার করার ২৪ ঘন্টার মধ্যে আদালতে হাজির না করায় চান্দগাঁও থানার ওসিকে ব্যাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক :

আটকের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির না করে ছয় আসামিকে তিন দিন পর আদালতে হাজির করায় চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুস্তাফিজুর রহমানকে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে মামলার তদন্তকারী কর্মকর্তা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা উত্তর বিভাগের উপপরিদর্শক (এসআই) ইমাম হোসেনকে আদালতে শোকজ করা হয়েছে।

বুধবার (১৮ আগস্ট) দুপুরে চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শফী উদ্দীনের আদালত এ আদেশ দেন।

আসামি ছয় জনের পক্ষের আইনজীবী জিয়া হাবীব আহসান জানান, নগরের চান্দগাঁও থানাসহ বিভিন্ন এলাকা থেকে সংঘবদ্ধ সিএনজি অটোরিকশা চোর চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে বলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা উত্তর বিভাগ দাবি করে।

কিন্তু আদালতে আসামিদের গ্রেফতারের ফরওয়ার্ডিংয়েই তদন্ত কর্মকর্তা উল্লেখ করেছেন ঐ আসামিদের ৯ আগস্ট গ্রেফতার করা হয়েছে। আসামিদের আদালতে হাজির করে গত ১১ আগস্ট রিমান্ডের আবেদন করা হয়।

সিএনজি অটোরিকশার কোনো মালিক এখন পর্যন্ত মালিকানা দাবি করেনি। আজকে আদালতে আসামিদের রিমান্ডের শুনানি ছিল।

রিমান্ডের শুনানির সময় আদালতকে আটকের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির না করে ছয় আসামিকে তিন দিন পর আদালতে হাজির করার বিষয়টি নজরে আনা হয়। তিনি বলেন, আদালত আগামীকালের মধ্যে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে এবং মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই ইমাম হোসেনকে আদালতে শোকজ করা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই ইমাম হোসেন আজকেও আদালতে হাজির ছিলেন, আগামীকাল মামলার তদন্তকারী কর্মকর্তার উপস্থিতে শুনানি হবে। ছয় আসামির পক্ষে এ সময় শুনানি করেন অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী ও অ্যাডভোকেট মানিক দত্ত।