বহির্নোঙরে মারা যাওয়া বিদেশি নাবিকদের মরদেহ নিজ দেশে যাচ্ছে ৭ দিনের মধ্যে

কর্ণফুলী প্রতিনিধি :

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মারা যাওয়া ইউক্রেনের ২ নাবিক ইয়ার মার্ক ও ইয়ার্ড সেনকোর মরদেহ দুইটি আগামী ৭ দিনের মধ্যে তাদের দেশে পাঠানোর প্রক্রিয়া কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (২ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক। তিনি বলেন, বহির্নোঙরে জাহাজে বিদেশী নাগরিকের মরদেহ ইউক্রেন দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ থেকে প্রেরণের ব্যবস্থা করা হচ্ছে । ময়নাতদন্ত করে আন্তর্জাতিক নিয়মে ফ্লাইটে করে নিজ দেশে লাশ হস্তান্তর করা হবে ।’ সংশ্লিষ্ট স্থানীয় এজেন্ট প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে আমরা যাবতীয় ব্যবস্থা নিচ্ছি।

এমভি এপি অ্যাস্টেরা জাহাজ’র স্থানীয় এজেন্ট শোরলাইন সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হোসাইন টুটুল জানান, ‘দুই নাবিকের লাশ ইউক্রেনে পাঠানোর জন্য সকল ডকুমেন্ট তৈরিসহ যাবতীয় প্রক্রিয়া শেষ করতে ৭ দিন লাগবে। আন্তর্জাতিক নিয়মে লাশ ময়নাতদন্ত করে ফ্লাইটে নিজ দেশে ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছি আমরা।’

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর বন্দরের আলফা অ্যাংকরেজ এলাকায় অবস্থান করা ‘এমভি এপি অ্যাস্টেরা’র দুই নাবিক অসুস্থ হয়ে মারা যান। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ওই দুই নাবিকের স্ট্রোক করে মৃত্যু হয়েছে।