ইংরেজি সাইনবোর্ডের বিরুদ্ধে চসিকের অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক :

রক্তে রাঙানো ভাষার মাসের শুরুতেই ইংরেজি সাইনবোর্ড সরাতে অভিযানে নেমেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। শুরুতেই এলিগ্যান্ট সিরামিকস নামে একটি প্রতিষ্ঠানের ইংরেজি সাইনবোর্ড কালো কালি দিয়ে মুছে দেয় ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরে কাজীর দেউড়ি মোড়ে এ অভিযানে নেতৃত্ব দেন চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

এরআগে বেলা সাড়ে ১১টায় নগরের কাজির দেউড়িতে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী সর্বত্র বাংলায় লেখা কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে মেয়র বলেন, বাংলা ভাষার জন্য দীর্ঘ নয় মাস যুদ্ধ করে আমরা স্বাধীনতা অর্জন করেছি। কিন্তু এত বছর পরও আমরা বাংলা ভাষাকে ভালোবাসতে পারিনি, হৃদয়ে ধারণ করতে পারিনি। একজন মুক্তিযোদ্ধা হিসেবে বিষয়টি আমাদের পীড়া দেয়। চট্টগ্রামে সর্বত্র বাংলা ভাষার ব্যবহারের পত্রিকায় গণবিজ্ঞপ্তি দিয়েছি। ট্রেড লাইসেন্স ইস্যুর সময় সাইনবোর্ডে বাংলায় লিখতে বলেছি। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বিভিন্ন সময়ে সচেতনার পাশাপাশি সতর্ক করে দিয়েছেন। কিন্তু এরপরও অনেকে কর্ণপাত করেননি। আমরা সবাইকে অনুরোধ করব ভাষাকে ভালোবেসে এ কার্যক্রমে এগিয়ে আসতে। কেউ আইন অমান্য করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী বলেন, সাইনবোর্ডে বাংলা ভাষা ব্যবহারের জন্য জানুয়ারিতে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু অনেক প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। কর্তৃপক্ষের নির্দেশে আজ থেকে অভিযান চলবে। যেসব প্রতিষ্ঠানে ইংরেজি নামফলক থাকেবে সেখানে কালো কালিতে মুছে দেওয়ার সঙ্গে সঙ্গে জরিমানা করা হবে। প্রথম দিন কাজীর দেউড়ি মোড়ের এলিগ্যান্ট সিরামিক নামের একটি প্রতিষ্ঠানকে ইংরেজি নামফলকের জন্য ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

এসময় অনুষ্ঠানে বাংলা ভাষা নিয়ে আন্দোলন করে আসা বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।