গৃহকর বাড়ানো হবে না, করের আওতা বাড়বে বলেছেন চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী গৃহকর পুনঃমূল্যায়নে স্থগিতাদেশ প্রত্যাহার প্রসঙ্গে নগরবাসীকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, নগরবাসীর ওপর কোনো কর বাড়ানো হবে না। শুধুমাত্র করের আওতা বাড়ানো হবে। তবে সর্বশেষ গৃহকর পুনঃমূল্যায়নে অসঙ্গতি আপিল করলে তাদের জন্য সহনীয় পর্যায়ে কর নির্ধারণ করা হবে। তিনি সিটি কর্পোরেশনের বিধিবিধানের আওতায় কর আদায়ে যে খাতগুলো আছে, সেগুলো থেকে কর আদায়ের উদ্যোগ নিতে বলেছেন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) টাইগারপাসে অস্থায়ী নগর ভবনের সম্মেলন কক্ষে চসিক স্থায়ী কমিটিগুলোর সভার সিদ্ধান্ত পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হবে। নগরের বাজারগুলো নিয়মিত তদারকির মাধ্যমে মূল্য তালিকা প্রদর্শন, ভেজাল মানহীন পণ্য বিক্রি নিয়ন্ত্রণ করতে হবে। এছাড়া বাজারগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলা বিষয়ে তদারকি ও সচেতনতা বৃদ্ধি করতে হবে।তিনি অবৈধ বাজার উচ্ছেদপূর্বক রাস্তায় ও ফুটপাতে বাজার বসা বন্ধের উদ্যোগ নিতে বলেন।

তিনি জানান, ইতোমধ্যে নগরের তিনটি বাজারে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। নগরের অবশিষ্ট বাজারগুলোতেও পলিথিন ব্যবহার বন্ধে উদ্যোগ নিতে হবে।

মেয়র নগরের সৌন্দর্যবর্ধন বিষয়ে আলোকপাত করতে গিয়ে বলেন, অপ্রয়োজনীয় যাত্রী ছাউনির নামে দোকানপাট নির্মাণ করলে নগরবাসীর চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়।

তিনি অনুমোদনহীন যাত্রী ছাউনি ও বিলবোর্ড স্থাপনের ব্যাপারে কঠোর হওয়ার নির্দেশ দেন।তিনি জানান, ইতোমধ্যে নগরের সৌন্দর্যবর্ধনে চসিক’র সাথে চুক্তি মোতাবেক কাজ সম্পন্ন না করায় ৭টি প্রতিষ্ঠানের সাথে চুক্তি বাতিল করা হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলো চুক্তি মোতাবেক কাজ করছে কি না সে ব্যাপারে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলে সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন তিনি।

চসিক ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, স্ট্যান্ডিং কমিটিসমূহের সভাপতি কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইল, আবদুস সালাম মাসুম, মো. আব্দুল মান্নান, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, মো. সলিমুল্লাহ বাচ্চু, আতাউল্লাহ চৌধুরী, মো. মোবারক আলী, কাজী নুরুল আমিন, গাজী শফিউল আজিম, মো. জহুরুল আলম জসিম, আবদুল বারেক, মো. ইলিয়াছ, নাজমুল হক ডিউক, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. সেলিম আকতার চৌধুরী, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক প্রমুখ।