নামাজ, রোজা সহ কপালে দাগওয়ালা মানুষও মোনাফেক হয়: প্রফেসর ড. জাফর উল্লাহ

নিজস্ব প্রতিবেদক:

নামাজ পড়া, রোজা রাখা আর কপালে দাগওয়ালামানুষও আল্লাহর চোখে একজন মোনাফেক হতে পারে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ প্রফেসর ড. মাওলানা মোহাম্মদ জাফর উল্লাহ।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে পিটস্টপ রেস্টুরেন্টে রোটারী ক্লাব অব চিটাগাং ইস্ট-এর আয়োজিত ইফতার মাহফিলে প্রফেসর ড. জাফর উল্লাহ প্রধান আলোচকের বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেছেন, ধর্মীয় বিধি নিষেধ মানা যার যার ব্যক্তিগত দায়িত্বের মধ্যে পড়ে এবং এটি আল্লাহ ও বান্দার মধ্যকার বিষয়। কিন্তু সামাজিক বিধি নিষেধ মেনে চলা একজন বান্দার সাথে অন্য বান্দার মধ্যকার বিষয়। অন্য কথায় ইসলামিক নীতিমালা যদি মুসলমানরা নিজেদের জীবনে ব্যবহারিক প্রয়োগ না করে, মুসলিম সমাজ দুর্নীতিতে ছেয়ে যাবে এবং আমাদের ভবিষ্যৎ হবে অসম্মানজনক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের এ অধ্যাপক আরো বলেন, ইসলাম ধর্ম মানে শুধু নামাজ রোজা নয়, এটি একটি পূর্ণাঙ্গ জীবন বিধান এবং অন্যের সাথে মোয়ামালাত আর মোয়াশারাতের বিষয়।

তিনি বলেন, “নামাজ পড়া, রোজা রাখা আর কপালে দাগওয়ালা মানুষও আল্লাহর চোখে একজন মোনাফেক হতে পারে।”

মহানবী (স.)-এর উদ্বৃতি দিয়ে তিনি বলেন, “আসল সর্বহারা আর রিক্ত মানুষ হচ্ছে তারা, যারা কেয়ামতের দিন রোজা, নামাজ, অনেক হজ্জ্ব, দান খয়রাত নিয়ে হাজির হবে কিন্তু দুর্নীতি করে সম্পদ দখল, অন্যদের হক না দেয়া, মানুষের উপর অত্যাচারের কারণে রিক্ত হস্তে জাহান্নামে যাবে।”

রোটারী ক্লাব অব চিটাগাং ইস্ট-এর উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে ক্লাবের চার্টার প্রেসিডেন্ট এ,কে, এম সাইদুল ইসলাম বাবুর সভাপতিত্বে ও প্রেসিডেন্ট ইলেক্ট নাসিমা আখতারের সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন বিশিষ্ট ব্যবসায়ী কে এম সাদুল্লা চিশতী, ক্লাব মেম্বার রোটারিয়ান পিপি এ.আর খান, রোটারিয়ান পিপি কর্নেল (অব.) জয়নুর রশীদ, রোটারিয়ান পিপি কামরুল ইসলাম,রোটারিয়ান পিপি মির্জা মুনিরুল হক,রোটারিয়ান পিপি মোঃ শহিদুল্লাহ,রোটারিয়ান খন্দকার রফিকুজ্জামান, রোটারিয়ান পিপি রাকিবুল ইসলাম, রোটারিয়ান পিপি পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি, রোটারিয়ান পিপি জয় দেব দাশ, রোটারিয়ান লেখক-সাংবাদিক শওকত বাঙালি, রোটারিয়ান মিজানুর রহমান, রোটারিয়ান নিলুফার আজাদ, রোটারিয়ান বৃজেট ডায়েস প্রমুখ।

আলোচনা শেষে মোনাজাত পরিচালনা করেন মদিনা ইসলামি মিশন বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা মো. নিজাম উদ্দিন আশরাফী।

ক্লাবের প্রেসিডেন্ট ইলেক্ট নাসিমা আখতারের সৌজন্যে এ আয়োজনে রোটার‍্যাক্ট ক্লাব অব চিটাগং ইস্টের সভাপতিসহ সদস্যরা এবং সকল সদস্যের পরিবারও উপস্থিত ছিলেন।

এ সময় ঘোষণা করা হয়, আগামী ১৪ এপ্রিল বিকেল ৫ টায় ক্লাবের ৮৮১ তম পাক্ষিক সভা এবং উপলব্ধি’র সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ইফতার আয়োজন রোটারিয়ান রাকিবুল ইসলাম ও হাসিনা আক্তার দম্পতির সৌজন্যে অনুষ্ঠিত হবে।