পরীর পাহাড়কে প্রত্নসম্পদ হিসাবে সংরক্ষণের দাবি ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম নগরের পরীর পাহাড়কে প্রত্নসম্পদ হিসাবে সংরক্ষণের দাবিতে সাংবাদিক সম্মেলন করেছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র।

মঙ্গলবার (৯ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মনোজ কুমার দেব।

এ সময় সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কক্সবাজার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর ড. আবুল কাসেম টেলিকনফারেন্স যুক্ত হয়ে বলেন, সাতশত বছরের ইতিহাস সমৃদ্ধ পরীর পাহাড়। এই সমৃদ্ধ ইতিহাস ও প্রত্নসম্পদ দেশের এবং চট্টগ্রাম তথা দেশের ঐতিহ্য সমৃদ্ধ করতে সংরক্ষণ করতে হবে এর বিকল্প নাই। পরীর পাহাড়কে প্রত্ন সম্পদ করার সরকারি উদ্যোগকে আমরা অভিনন্দন জানাই।

সম্মেলনে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বিএফইউজে যুগ্ম মহাসচিব মহসীন কাজী। তিনি বলেন, শত শত বছরের ইতিহাস পরিবর্তনের অধিকার কারো নাই। পরীর পাহাড় সংরক্ষণে তিন শতাধিক অবৈধ স্থাপনার সরানো জরুরি। পাহাড়ের কিনারায় স্থাপিত বহুতল ভবনগুলোর ভূতাত্ত্বিক জরিপ জরুরি। এই ভবনের যে কোনও একটি ধ্বংস পড়লে বাংলাদেশ ব্যাংক, সিডিএ ভবন ধ্বংস স্তুপে পরিণত হবে। কিংবদন্তি পরীর পাহাড়কে প্রত্ন সম্পদ হিসাবে সংরক্ষণ করা না হলে ২০০১ সালের মতো সর্বস্তরের জনগণকে নিয়ে আমরা আন্দোলনে নামব।

এছাড়াও সংগঠনের সভাপতি আলীউর রহমান বলেন, ২০০০ সালে পরীর পাহাড়ের আদালত ভবনকে প্রত্নসম্পদ হিসেবে ঘোষণা করা হয়েছে। ২১ বছর পরে এসে পরীর পাহাড় নিয়ে বিতর্কের সুযোগ নাই।

উক্ত সম্মেলনে ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের সংগঠক কায়সার আলী চৌধুরী, সংগঠনের নির্বাহী সদস্য শ্যামল বিশ্বাস সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।