সেভেন স্টার গ্রুপ ঋণ প্রকল্পের নামে নিরীহ ব্যক্তিদের লাখ টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন

নগর প্রতিবেদক:

চট্টগ্রাম নগরীতে সেভেন স্টার গ্রুপের নামে ঋণ প্রতারণার মাধ্যমে একটি চক্র লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে অসহায় নিরীহ ব্যক্তিদের কাছ থেকে। এই চক্রের হোতা মাহবুব আলী ও তার সহযোগী রহমত উল্লাহর খপ্পরে পড়ে সর্বস্বান্ত হয়েছে অনেক ব্যক্তি।

শুক্রবার(১৭ সেপ্টেম্বর) নগরীর মোমিন রোডস্থ একটি রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে ভুক্তভোগিরা ওই প্রতারক চক্রের গ্রেফতার ও বিচারের দাবি করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভুক্তভোগি আসাদুল ইসলাম বলেন- সরাইপাড়া ১২নং ওয়ার্ড পাহাড়তলীতে জনৈক মো. মাহবুব আলী, পিতা- মৃত আব্বাস আলী, লাকী হোটেলের গলি, হাজী আশ্রাফ আলী রোডে সরকারী অনুমোদন বিহীন সেভেন স্টার ক্লাব ও সেভেন স্টার গ্রুপ নামীয় সাইনবোর্ড টাঙিয়ে ঋণ প্রদান কার্যক্রম ও রাতে জুয়া (কেসিনো) খেলে দীর্ঘ এক যুগ যাবৎ এলাকার পরিবেশ নষ্ট এবং একই ক্লাবে দিনের বেলায় উক্ত প্রতারক মাহবুব আলী ও তার সহযোগী রহমতুল্লাহ পিতা- মৃত আহমদ মিয়া সেভেন স্টার গ্রুপ নামীয় সমিতির অসহায় বিপদগ্রস্ত লোকদেরকে স্বল্প সংখ্যক ঋণ দিয়ে তার বিপরীতে গ্রাহকের স্বাক্ষরিত জামানত স্বরূপ একাধিক অলিখিত চেক ও খালি স্ট্যাম্প জমা নিয়ে সুদসহ সমুদয় টাকা আদায় করে আসছে।পরবর্তীতে ঋণগ্রস্ত অসহায় গ্রাহকদেরকে মাস্তান লেলিয়ে দিয়ে বাড়িঘর জবর দখল করে। নিরীহ গ্রাহকদের স্বাক্ষরিত চেক ও স্ট্যাম্প ব্যবহার করে আদালতের প্রতারক চক্রের সহযোগিতায় চেকে মোটা অংকের টাকা লিখে মিথ্যা মামলা দায়ের করে গ্রাহকদের আইনের প্যাঁচে ফেলে আপোষের প্রস্তাব দিয়ে লক্ষ লক্ষ টাকা আদায় করে। যেই সব অসহায় লোকেরা প্রতারক চক্রের দাবিকৃত টাকা দিতে পারে না তাদেরকে সাজা ও জরিমানা করাইয়া এলাকা ছাড়া করে।

তাদের সিন্ডিকেট এতই শক্তিশালী যে, তাহারা সামাজিক ও ওয়ার্ড কমিশনারের বিচার সালিশও মানে না।উক্ত প্রতারকদের বিরুদ্ধে আইনের আশ্রয় নিলে প্রতারক চক্রের হোতা মাহবুব আলী আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় মিথ্যা প্রতিবেদন দাখিলের মাধ্যমে অসহায় বাদীর মামলা খারিজ করাইয়া দেয়। এমনকি তারা স্থানীয় দুর্নীতিবাজ প্রশাসন, নেতা, মাস্তান ও আদালতের প্রতারক শ্রেণির যৌথ প্রকাশ্যে অপ্রকাশ্যে সিন্ডিকেট গঠন করে।

মিথ্যা চেকের মামলা দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের ত্রিশ হাজার টাকা ঋণ দিয়ে ত্রিশ লক্ষ টাকা আদায়, জমি ও দোকান দখল করে। তাদের দাবীকৃত টাকা না দিলে ফেরারী ও সর্বস্বান্ত করে।

সংবাদ সম্মেলন ভুক্তভোগিরা বলেন, মামলাবাজ মাহাবুব আলী তার সেভেন স্টার গ্রুপ নামীয় প্রতিষ্ঠানের ঋণ গ্রহীতাদের বিপরীতে মূল টাকা আদায়ের পর বিগত ২০১৬ইং হতে ২০২১ইং সাল পর্যন্ত ক্ষুদ্র অসহায় ঋণ গ্রহকদের জিম্মা নেওয়া চেক সমূহে ইচ্ছা মতো টাকার সংখ্যা লিখে ভিন্ন ভিন্ন তারিখে ও সময়ে নিরীহ গ্রহকদের বিরুদ্ধে মামলা করে হয়রানি, টাকা, জমি, বাড়ি-ঘর কুক্ষিগত করে আসছে। যেমন- সিরাজুল ইসলাম, পিতা- মৃত কবির আহাম্মদ, সি.আর. মামলা নং- ৮৮/২০২১ইং, ৩০,০০,০০০/- টাকা, মোহাম্মদ আব্দুল কুদ্দুছ মজুমদার, পিতা- মো. ইউসুফ, সি.আর. নং- ৯০/২০২১ইং ৫০,০০,০০০/-, মো. সালাউদ্দিন খোকন, পিতা- জালাল আহাম্মদ সি.আর. মামলা নং- ৯১/২০২১ইং, ৫০,০০,০০০/-, সাদেক আলী টুটুল, পিতা- মৃত আহমদ আলী, সি.আর নং- ৮৯/২০২১ইং ৫০,০০,০০০/-, মো. লোকমান, পিতা- মৃত এনায়েত আলী, সি.আর. মামলা নং ৩২৫/২০১৬ইং ৯,৮০,০০০/-, জসিম উদ্দিন মনছুরী, পিতা- মো. রফিক, সি.আর. নং- ৪১৩/২০১৯ইং, ৩০,০০,০০০/- ও একই ব্যক্তি সি.আর. নং- ৫৪৯/২০২১ইং, ২০,০০,০০০/-, আলী আকবার বাহাদুর, পিতা- মৃত অলি আহম্মদ, সি.আর. নং- ৪০০/২০১৮ইং, ২১,০০,০০০/- এবং সালাউদ্দিন খোকন, পিতা- জালাল আহাম্মদ, সি.আর. নং- ২৬৬/২০২১ইং ধারা ৪০৬/৪২০/৫০৬ (২), দঃ বিঃ ইত্যাদি সহ নাম না জানা অনেকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের পূর্বক হয়রানি ও টাকা আত্মসাৎ করিয়া আসিতেছে। এই প্রতারকের বিরুদ্ধে কেউ মুখ খোলার ও প্রতবিাদ করার সাহস রাখে না।

লিখিত বক্তব্যে আসাদুল ইসলাম বলেন, প্রতারক মাহবুব আলী ও রহমত উল্লাহর বিরুদ্ধে নারী ও শিশু মামলা নং ১১৬/২০২০ (বায়েজিদ বোস্তামী থানা), ধারা ৯ (১)/৩০, পাহাড়তলী থানার বিস্ফোরক মামলা নং ৯ (২) ২০২১ইং, ধারা ৩/৪ তৎসহ বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩), সি.আর.নং ১৩১৬/২০১৯ইং (ডবলমুরিং) ধারা ৪০৬/৪২০, ফৌঃ মিচ নং ১৬০২/২০১৯ইং (পাহাড়তলী), ধারা ফৌঃ কাঃ ৯৮, ফৌঃ মিচ ৪৮০/২০২১ পাহাড়তলী একই ধারা, সি.আর-২৪১/২০২১ইং (পাহাড়তলী), ধারা ৪২০/৪০৬ এবং বিভিন্ন থানা ও আদালতে অসংখ্য মামলা ও সাধারণ ডায়রী আছে।

মাননীয় প্রধানমন্ত্রী দপ্তরে গত ২৮/১০/২০১৯ইং ও ০৫/১১/২০১৯ইং অভিযোগ, স্থানীয় ১২নং সরাইপাড়া, ওয়ার্ড কমিশনারের কার্যালয়ে মামলা নং ২৩৯/২০১৯ইং, ইহা ছাড়া পুলিশ কমিশনার বরাবরে অভিযোগ গত ০৪/১০/২০১৯ইং ও ২২/০৬/২০২১ইং, র‌্যাব-৭ এ গত ২২/০৬/২০২১ইং তারিখে অভিযোগ নং ১৮৩৪ দায়ের করেও কোন প্রতিকার পায়নি।

উক্ত প্রতারক চক্র সব জায়গায় অবৈধ টাকার বিনিময়ে স্থানীয় প্রশাসনকে বশবতী করে গ্রেফতারী পরোয়ানা থাকা সত্ত্বেও প্রকাশ্যে চলাফেরা ও আদালতে হাজির হয়ে মিথ্যা মামলা করিতে থাকে।

প্রতারিত নিরীহ ভুক্তভোগিরা প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন, দুর্নীতি দমন কমিশন, মহামান্য হাইকোর্ট তথা আদালত ও সংশ্লিষ্ট আইনজীবিদের সহায়তা ও সহযোগিতা কামনা করে প্রতারক চক্রের সদস্যদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে সংশ্লিষ্ট সকল সংস্থার নিকট বিনীত আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগিদের মধ্যে উপস্থিত ছিলেন, সিরাজুল ইসলাম, মোহাম্মদ আব্দুল কুদ্দুছ মজুমদার, মো. সালাউদ্দিন খোকন, মো. সাদেক আলী টুটুল, মো. লোকমান, জসিম উদ্দিন মনছুরী, আরো উপস্থিত ছিলেন ২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সৈয়দ জাকারিয়া, বঙ্গবন্ধু সৈনিক লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি এড. মাহবুবুর রহমান প্রমুখ।