১১ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করলো চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক :

বদলি বিষয়টি নিশ্চিত করে সিডিএ’র প্রধান নগর পরিকল্পাবিদ শাহীনুল ইসলাম খান বলেন, প্রকল্প বাস্তবায়ণে দুর্নীতি ও অনিয়মের হওয়ায় এই ১১ জন কর্মকর্তা-কর্মচারী বদলি করা হয়েছে, বিষয়টি এমন নয়। এটি একটি স্বাভাবিক বদলি প্রক্রিয়া।

তাছাড়া, মন্ত্রণালয় থেকে নির্দেশনা রয়েছে একইস্থানে যাতে ৩ বছরের বেশি সময় ধরে না রাখা হয় বলেও জানান তিনি।

গত মঙ্গলবার সিডিএ’র প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান স্বাক্ষরিত এক অফিস আদেশে এই বদলির আদেশ জারি করা হয়।

এর আগে গত বছরের সেপ্টম্বরে পাঁচ বিল্ডিং ইন্সপেক্টরকে বদলি করা হয়েছিল।

সিডিএ’র অথরাইজড বিভাগের তথ্যমতে, অথরাইজড বিভাগে দুইজন অফিসারের তত্ত্বাবধানে চারজন সহকারী অথরাইজড অফিসার ও ১৪ জন ইন্সপেক্টর রয়েছেন। অথরাইজড-১ এ সাতজন ইন্সপেক্টর ও অথরাইজড-২ এ সাতজন ইন্সনপেক্টর রয়েছেন।

বদলিকৃত কর্মকর্তা-কর্মচারীরা হলেন- অথরাইজ বিভাগ-২ এর ইমরাত পরিদর্শক মো. আবু তাহের, মো. আবদুুর রশিদ, মো. কামরুল ইসলাম এবং স্বপন চন্দ্র ভৌমিককে অথরাইজড বিভাগ-১ এর ইমরাত পরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে। একইভাবে অথরাইজ বিভাগ-১ এর ইমরাত পরিদর্শক গৌরাঙ্গ চন্দ্র পাল, মো. জাফর ইকবাল, মো. তোফায়েল হোসেন, এএসএম মিজানকে অথরাইজড বিভাগ-২ এর ইমরাত পরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে।

এছাড়া অথরাইজড বিভাগ-১ এর নকশাবিদ মানিক চন্দ্র ভৌমিককে বর্তমান দায়িত্বে রেখেই নকশাবিদ হিসেবে নগর পরিকল্পনাবিদ-২ এর অধীনে মূল দায়িত্ব প্রদান করা হলো। নকশাবিদ স্বদেশ বড়–য়াকে ঊর্ধ্বতন স্থপতির অধীনে থেকেই নকশাবিদ হিসেবে নগর পরিকল্পনাবিদ-১ এর দপ্তরে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়েছে। নগর পরিকল্পনাবিদ-২ এ কর্মরত নকশাবিদ মো. নওশের গণিকে ইমরাত পরিদর্শক হিসেবে অথরাইজড বিভাগ-১ এর অধীনে নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়েছে।

দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনার বিরুদ্ধে অবস্থান নেওয়ায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ)তে এ বদলি করা হয়েছে বলে জানা গেছে একটি সূত্রে।

সব ধরনের অপকর্মের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অব্যাহত রাখতে তবিয়াত সিডিএ। আর তাই গতি আনতে এক বছরের মাথায় এই বদলি।

তবে কর্তৃপক্ষের দাবি, অথরাইজড ও পরিকল্পনা বিভাগের কার্যক্রমে গতিশীলতা আনতে এই ১১ কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে।

সম্প্রতি সিডিএ বেশ কিছু গুরুত্বপূর্ণ ও মেগা প্রকল্প বাস্তবায়ন কারণে জনগণের কাছে সিডিএ’র ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে। কিন্তু একস্থানে দীর্ঘদিন থাকার পর নান অনিয়মে জড়িয়ে পড়েন সিডিএব’র প্রকৌশলীসহ অনেক কর্মকর্তা-কর্মচারী। তাই এসব বিষয় মাথায় নিয়ে জিরো টলারেন্স নীতির আলোকে সম্প্রতি ১১ জনকে বদলি করেছে সিডিএ ।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অথরাইজড ও পরিকল্পনা বিভাগের ১১ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি কর্তৃপক্ষ স্বাভাবিক বদলি বললেও নানা অনিয়মের কারণে এই বদলি করা হয়েছে বলে মনে করছেন সিডিএ’র একাধিক কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, সিডিএ’র বিল্ডিং ইন্সপেক্টরদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। অন্যদিকে, সিডিএ’র অথরাইজড বিভাগের উদাসীনতা ও সহযোগিতায় নকশা বহির্ভূত ও অনুমোদনহীন ভবন নির্মিত হচ্ছে বলে অভিযোগ নগর পরিকল্পনাবিদদের।