চট্টগ্রামের ছয় উপজেলায় ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক :

সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে শুক্রবার ২০মে থেকে। ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কার্যক্রম চলবে এ বছরের ২০ নভেম্বর পর্যন্ত।|

প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এসব উপজেলায় তথ্য সংগ্রহ চলবে ৯ জুন পর্যন্ত। এরপর ১০ জুন থেকে শুরু হবে তাদের নিবন্ধন কার্যক্রম। ২১ জুলাইয়ের মধ্যে এ ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে।

এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

এবার ভোটার হালনাগাদ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা এর আগে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদের তথ্যও সংগ্রহ করা হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় নাম যুক্ত হয়ে যাবে। এবার বাড়ি বাড়ি গিয়ে ভোটার নিবন্ধন কার্যক্রম চলবে। তারা ভোটার তালিকায় যুক্ত হবেন ২০২৪ ও ২০২৫ সালে। বাড়ি বাড়ি গিয়ে ইসি নিয়োজিত কর্মীরা তথ্য নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

চট্টগ্রামের ছয় উপজেলায় আজ শুক্রবার (২০ মে) থেকে ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। প্রথম ধাপে চট্টগ্রামের সীতাকুণ্ড, সন্দ্বীপ, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় এ কার্যক্রম চলবে।

এছাড়া একইসঙ্গে কক্সবাজারের মহেশখালী, রামু, চকরিয়া, কুতুবদিয়া, পার্বত্য জেলা খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, লক্ষীছড়ি, রাঙামাটির রাঙামাটি সদর ও বান্দরবান সদর উপজেলায় এ কার্যক্রম শুরু হবে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, সীতাকুণ্ড উপজেলায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলবে। এ উপজেলায় নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত। দক্ষিণ চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় একই সময় পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। সংগৃহীত তথ্যের নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৯ জুলাই। কর্ণফুলীর পার্শ্ববর্তী উপজেলা পটিয়ায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত। লোহাগাড়ায় অন্যান্য উপজেলার মতো ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত। আনোয়ারায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করে ১০ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ চলবে।অন্যদিকে কক্সবাজারের মহেশখালী, রামু, চকরিয়া, কুতুবদিয়া, পার্বত্য জেলা খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, লক্ষীছড়ি, রাঙামাটির রাঙামাটি সদর ও বান্দরবান সদর উপজেলায় এ কার্যক্রম শুরু হবে।

ভোটার হতে যা যা লাগবে* অনলাইন জন্ম নিবন্ধন ফটোকপি।* পিতা/মাতার আইডি ফটোকপি।* স্বামী/স্ত্রীর আইডি ফটোকপি।* ভাই/বোনের আইডি ফটোকপি।* শিক্ষা সনদের ফটোকপি।* রক্তের গ্রুপ পরিক্ষার কপি।* হোল্ডিং ট্যাক্স রসিদের ফটোকপি।* জমির দলিল ফটোকপি।* বিদ্যুৎ বিলের ফটোকপি।