বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ‘বঙ্গবন্ধু কর্নার’উদ্বোধন করলেন তথ্যমন্রী ড. হাসান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে স্বপ্নে লালিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুর ১২টায় বিটিভি চট্টগ্রাম কেন্দ্র এর নিচতলায় ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করার আগে মন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন এবং উদ্বোধন শেষে বিটিভি’র কনফারেন্স হলে উপস্থিত সাংবাদিকদের সামনে কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র কোন আঞ্চলিক সম্প্রচার কেন্দ্র নয় এটি জাতীয় ও পূর্ণাঙ্গ টেলিভিশন।এই বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের যাত্রা ও বেসরকারি টিভির সম্প্রচার যাত্রাও শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সবার মনে রাখতে হবে।

এসময় তিনি জানান, শিক্ষা ও কৃষি বিষয়ক অনুষ্ঠান নিয়ে বিটিভি’র অধীনে খুব শিগগিরই আরেকটি চ্যানেল চালু করা হবে। এছাড়া দেশের বিভাগীয় শহরগুলোতে বিটিভির নতুন কেন্দ্র চালুর প্রকল্প চলমান। চট্টগ্রাম কেন্দ্রের জন্য ৫০ কোটি টাকা ব্যয়ে নতুন প্রকল্প নেওয়া হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় এখানে নতুন স্টুডিও, অডিটোরিয়াম ও নতুন ভবন হবে। ফলে এ কেন্দ্র থেকে আরো মানসম্পন্ন অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচার করা সম্ভব হবে।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধনকালে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের বিদায়ী মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য ও এই পদে নবনিযুক্ত মাহফুজা আক্তার এবং কেন্দ্রের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপির সমালোচনা করে বলেছেন, ‘রাজনৈতিক দল হিসেবে বিএনপি সরকারের কর্মকান্ডের সমালোচনা করতে পারে। কিন্তু দেশের সুনাম ক্ষুণ্ন করতে, দেশের রপ্তানি বাণিজ্য ধ্বংস করতে বিদেশে দেশের বিরুদ্ধে চিঠি দেওয়া, লবিস্ট ফার্ম নিয়োগ করা দেশদ্রোহী ও দেশবিরোধী কাজ।  এটা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র।মূলত: বিএনপি ও তাদের নেতারা দেশদ্রোহী কাজ করছেন।’

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগসহ দেশের বিরুদ্ধে যে ষড়যন্ত্র করছে সেগুলো তদন্ত করে খুঁজে বের করা হবে। অবৈধ অর্থ কোত্থেকে কিভাবে গেল, কারা নিলো সেগুলো খুঁজে বের করে সেই তদন্তের প্রক্ষিতে ব্যবস্থাও গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রীও সেদিন সংসদে বক্তব্যে এসব কথা বলেছেন।’

সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ আরো বলেন, ‘জনগণের উপর আস্থা থাকলে তো বিএনপির বিদেশীদের কাছে চিঠি দেয়ার কোন প্রয়োজন নেই। এদেশের ক্ষমতার মালিক জনগণ, জনগণই ঠিক করবে কারা ক্ষমতায় যাবে এবং কারা ক্ষমতা থেকে বিদায় নেবে। মির্জা ফখরুল সাহেব নিজে স্বাক্ষর করে ইউএস কংগ্রেসের বিভিন্ন ডিপার্টমেন্টে যেভাবে চিঠি দিয়েছেন সেটি কোনভাবেই কাম্য নয়।‘বিএনপি’র পক্ষ থেকে বিভিন্ন সময় লবিস্ট নিয়োগ করে তারা যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের চেষ্টা করেছেন। প্রধানমন্ত্রীর সুযোগ্য পুত্র এবং আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে হত্যার উদ্দেশ্যে তারা এফবিআই এজেন্ট নিয়োগ করেছেন, সেই এজেন্টকে পরে বিচারের মুখোমুখি দাঁড়াতে হয়েছে। বাংলাদেশের জিএসপি সুবিধা বন্ধ করার জন্য বেগম খালেদা জিয়া ওয়াশিংটন টাইমসে নিজের নামে নিবন্ধ লিখেছেন কয়েক বছর আগে।’

মন্ত্রী বলেন, ‘এই কাজগুলো তো দেশবিরোধী। দেশোদ্রোহী এ কাজগুলো তারা করেছেন। তারা যে বিভিন্ন জায়গায় লবিস্ট নিয়োগ করেছেন, সে ডকুমেন্ট আমার আইপ্যাডে সংগৃহীত আছে। এই নিয়ে গণমাধ্যমেও ডক্যুমেন্টসহ প্রতিবেদন প্রকাশ হয়েছে। নিজের আইপ্যাড থেকে এসময় উপস্থিত সাংবাদিকদেরকে প্রমাণপত্রগুলো দেখান তথ্যমন্ত্রী।

তথ্য ও সম্প্রচার মন্ত্রীর উদ্বোধন করা এ বঙ্গবন্ধু কর্ণারে স্থান পেয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সম্মিলিত লেখা বেশ কয়েকটি বই, তার জীবনের স্মৃতি চিহ্ন নিয়ে পারিবারিক ও রাজনৈতিক ছবি। এছাড়াও ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের রঙিন রূপান্তরসহ বিভিন্ন আর্কাইভ।