বিশ্বের বিভিন্ন দেশের পতিত কৃষি জমি খুঁজে চুক্তিভিত্তিক চাষাবাদের সুপারিশ

চট্টলা ডেস্কঃ বিশ্বের বিভিন্ন দেশের পতিত কৃষি জমি খুঁজে বের করে ‘কন্ট্রাক্ট ফার্মিং’ বা চুক্তিভিত্তিক চাষাবাদের ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১০ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সভা শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান জাগো নিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন জায়গায় কৃষি জমি পড়ে আছে।

সেসব খুঁজে কন্ট্রাক্ট ফার্মিংয়ের সুপারিশ করে কমিটি। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এ বছরে ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে জাতিসংঘ এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের ভাসানচরে রোহিঙ্গা প্রত্যাবাসনের কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের আমন্ত্রণ জানানোর সুপারিশ করা হয়। এ সময় ইথিওপিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।

তখন কমিটি উভয় দেশের মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক-রাজনৈতিক সম্পর্ক সুদৃঢ় করার সুপারিশ করে। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর প্রতিনিধিদের উপস্থিতিতে বৈঠকে বাংলাদেশের রফতানির পরিসংখ্যান সম্পর্কিত প্রতিবেদনের ওপর আলোচনা হয়। বৈঠকে বিদেশে অবস্থিত বাংলাদেশি মিশনগুলোকে সম্পৃক্ত করে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণের পাশাপাশি পণ্য ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে ভারত থেকে যথাসময়ে কোভিড-১৯ ভ্যাক্সিন প্রাপ্তির জন্য পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে অভিবাদন জানানো হয়।

একই সঙ্গে পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠান থেকে ভ্যাকসিন আমদানির উদ্যোগ গ্রহণ এবং ভারত থেকে ভ্যাকসিন আনার প্রক্রিয়াটি চলমান রাখতে যথাযথ তদারকির সুপারিশ করা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নিজাম উদ্দিন জলিল (জন), কাজী নাবিল আহমেদ, মো. হাবিবে মিল্লাত এবং মো. আব্দুল মজিদ খান অংশ নেন।