শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ক্লাস হবে সপ্তাহে একদিন : শিক্ষা উপমন্ত্রী নওফেল

নগর প্রতিবেদক :

আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার সরকারি সিদ্ধান্ত নেয় সরকার। তবে শুরুর দিকে সপ্তাহে একদিনই শিক্ষার্থীদেরকে শারীরিকভাবে উপস্থিত থেকে ক্লাস করানোর কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি এখনো চূড়ান্ত না হলেও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমনই ইঙ্গিত দিয়েছেন।

শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুর ১টা ৩০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইমারজেন্সি কেয়ার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, ‘দীর্ঘদিন করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মনের ওপর একটি প্রভাব পড়েছে। শিক্ষা খাতে কিন্তু বেশ ক্ষতি হয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় অনলাইনে অফলাইনে টেলিভিশনে সর্বত্র কিন্তু শিক্ষা কার্যক্রম চালু রাখার জন্য চেষ্টা করেছি। মাধ্যমিক নিম্ন মাধ্যমিক, প্রাথমিক,উচ্চ শিক্ষাসহ সকল ক্ষেত্রে শিক্ষা কার্যক্রম চালু রাখার চেষ্টা করেছি। কিন্তু সেটা কিন্ত যথেষ্ট নয়। তাই শারীরিকভাবে উপস্থিত থেকে যে তারিখ দিয়েছেন আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী তার পর থেকে ক্লাস শুরু করতে পারব। তবে প্রথামিকভাবে আমরা সপ্তাহে একদিন করে ক্লাস করার চিন্তা করছি। তবে সেটি পরিবর্তন হতে পারে।

’তিনি আরও বলেন, ‘আমরা আরও হয়তো বা বেশি দিন পারব শিক্ষার্থীদের আনতে। এই মুহূর্তে আমরা চিন্তা করছি যে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা। যেটি এখন বেশ নিয়ন্ত্রণে আছে। আমরা আরেকটি বিষয় চিন্তা করছি, এসএসসি ও এইচএসসি পরীক্ষাটা এই সংক্ষিত সিলেবাসের মাধ্যমে শারীরিকভাবে নেওয়ার যে প্রচেষ্টা সেটা অব্যাহত থাকবে। সেটাই আমাদের আপাতত লক্ষ্য। আর অ্যসাইন্টমেন্ট কার্যক্রম তা স্বাভাবিকভাবেই চলবে। আমরা আগামীতে নতুন সিলেবাস প্রণয়নের যে কাজ চলছে, রূপরেখা দাঁড় করিয়েছি তা মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পর তা প্রকাশ করতে পারব।’

এরআগে শুক্রবার (৩ সেপ্টেম্বর) চাঁদপুরে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বৈশ্বিক সংকটের শুরু থেকে আমাদের নির্দেশনা দিয়েছেন, আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবন ব্যাহত না করে, স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে যেন কাজ করি। সবাই শুরু থেকেই সপ্তাহে ৬ দিন হয়তো ক্লাস করার সুযোগ পাবে না। একটু সময় নিয়ে হবে সেটা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য সার্বিক প্রস্তুতি আছে।

এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, আগামী ১৩ সেপ্টেম্বর থেকে দেশের সব মেডিকেল কলেজ খুলবে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। করোনা সংক্রমণ ঝুঁকি থাকায় শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে সরকার ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে।

পরে কয়েক দফা চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। দীর্ঘ দিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।চলমান এই ছুটি আরেক দফা বাড়ানো হয়েছে।

সে অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলমান ছুটি অব্যাহত থাকবে।সম্প্রতি সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশ দেন।