২০ মে থেকে চট্টগ্রামের ৬ উপজেলার ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু

ডেস্ক রিপোর্ট :

আগামী ২০ মে থেকে শুরু হচ্ছে চট্টগ্রামের ৬ উপজেলার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের প্রথম ধাপ। এ কার্যক্রমে উপজেলা গুলো হলো- সন্দ্বীপ, কর্ণফুলী, সীতাকুণ্ড, লোহাগাড়া, পটিয়া ও আনোয়ারা।

পরের ধাপে চট্টগ্রামের বাকি ৯টি উপজেলায় ভোটার হালানাগাদ কার্যক্রম শুরু হবে।

প্রথম ধাপে ৬টি উপজেলায় ৯ জুন পর্যন্ত চলবে হালনাগাদ কার্যক্রম। এরপর ১০ জুন থেকে শুরু হবে নিবন্ধন কার্যক্রম ও ছবি তোলা। তবে নিবন্ধন কার্যক্রম একযোগে শুরু হলেও শেষ হবে ভিন্ন ভিন্ন সময়ে।

চট্টগ্রামে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, ‘২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত দুইধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলবে। প্রথম ধাপে চট্টগ্রামের ছয়টি উপজেলায় হালনাগাদ কার্যক্রম চালানো হবে। পরবর্তী ধাপে বাকি ৯টি উপজেলায় এ কার্যক্রম চলবে।’

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২৩ জুন নিবন্ধন কার্যক্রম শেষ হবে সীতাকুণ্ড উপজেলায়, সন্দ্বীপে ২৯ জুলাই, কর্ণফুলীতে ১৪ জুলাই, লোহাগাড়ায় ৬ জুলাই, পটিয়ায় ৩ জুলাই এবং আনোয়ারায় ৮ জুলাই।

সর্বশেষ ২০১৯ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। ওই সময় একসঙ্গে তিন বছরের তথ্য সংগ্রহ করা হয়েছিল।

এবারের কার্যক্রমে যে সমস্ত কাগজপত্র জমা নেওয়া হবে :

নিবন্ধনের লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণকৃত নিবন্ধন ফরম-২ এর সঙ্গে অনলাইন জন্মসনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যেকোনো পাবলিক পরীক্ষায় পাসের সনদের ফটোকপি প্রয়োজন হবে।

এছাড়া অন্যান্য কাগজপত্র মধ্যে নাগরিক সনদ, প্রত্যয়নপত্র/বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স/যেকোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে বলে নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানানো হয়েছে।