দিনব্যাপী নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উদযাপন সিএমপি’র

নিজস্ব প্রতিবেদক:

কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র- শান্তি শৃঙ্খলা সর্বত্র। এ মন্ত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং, চট্টগ্রাম মহানগরের আয়োজনে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে ২০২২।

শনিবার (২৯ অক্টোবর) সকাল ১০ টায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের জনক চত্বর হতে একটি বর্ণাঢ্য র‍্যালীর মাধ্যমে উক্ত অনুষ্ঠান শুরু করে সিএমপি। পরবর্তীতে মাল্টিপারপাস শেডে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়’র সভাপত্বিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

মাননীয় চসিক মেয়র তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে পুলিশ সদস্যদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্বরন করেন এবং করোনা মহামারীর সময়ে পুলিশ সদস্যদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। সিএমপি কমিশনার তার বক্তব্যে ‘অপরাধ ভীতির পাশাপাশি পুলিশ ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্ব তুলে ধরেন এবং নিঃস্বার্থভাবে পুলিশের পাশে থেকে সকলকে নাগরিক দায়িত্ব পালন করার আহবান জানান।

তিনি আরো বলেন, নতুন প্রজন্মের জন্য নিরাপদ নগরী গড়ে তুলতে পুলিশ জনগন কাঁধে কাধ মিলিয়ে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি প্রতিটি থানার সিপিও এবং কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের তাদের বছরব্যাপী কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও সম্মাননা স্মারক তুলে দেন।

দিবসটি উদযাপনের লক্ষ্যে সিএমপির প্রতিটি থানা ও ইউনিট দিনব্যাপী পৃথক পৃথক কার্যক্রম পরিচালনা করেছে।

‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে জনগণের দোরগোড়ায় পুলিশিং সেবা পৌছে দিতে কর্তব্যনিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে অপরাধের বহুমাত্রিকতা নিয়ন্ত্রণে জনগণের সক্রিয় অংশগ্রহণ পুলিশিং কার্যক্রমকে আরও শক্তিশালী করছে। এ লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি থানায় পরিচালিত হচ্ছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম। বিট পুলিশিং মিটিং, স্কুল ও কলেজ সহ মসজিদ কেন্দ্রিক সচেতনতামূলক প্রচারণা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণে বৃদ্ধি পাচ্ছে জনগণের সম্পৃক্ততা। মুজিববর্ষের অংগীকার বাস্তবায়নে পুলিশকে জনতার পুলিশে পরিণত করার এ যেন এক নতুন প্রচেষ্টা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আফরোজা কালাম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ,অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আ. স. ম. মাহাতাব উদ্দিন, উপ পুলিশ কমিশনার আব্দুল ওয়ারিস,চকবাজার থানা কমিউনিটি পুলিশিং’র সভাপতি সাইফুল ইসলাম ভূইয়া রাসেল, পাচলাইশ থানা কমিউনিটি পুলিশিং’র সাধারণ সম্পাদক আবু সাঈদ সেলিম, বন্দর থানা কমিউনিটি পুলিশিং’র সাধারণ সম্পাদক নাঈমুর রহমান ফটিক।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৪ টি জোনের উপ পুলিশ কমিশনারবৃন্দ, অতিরিক্ত উপ পুলিশ কমিশনারবৃন্দ, সহকারী কমিশনারবৃন্দ, ১৬ টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ ও মহানগর কমিউনিটি পুলিশিং এর সর্বস্তরের নেতৃবৃন্দ।

আলোচনা সভার শেষ অংশে কমিউনিটি পুলিশিং এ বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ সিএমপি’র বেশ কয়েকজন অফিসার ও কমিউনিটি পুলিশিং এর বেশ কয়েকজন সদস্যদের ক্রেস্ট ও সনদ প্রদানের মাধ্যমে পুরস্কৃত করা হয়। পরবর্তীতে মধ্যান্ন ভোজের পর সাংস্কৃতিক অনুষ্ঠান আরম্ভ হয়।

বিকেল ৪ টার দিকে দামপাড়া পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে একটি প্রীতি ফুটবল ম্যাচ আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিউনিটি পুলিশিং ডে ২০২২ কর্মসূচির সমাপ্তি হয়।