অবস্থান ধর্মঘট দিয়ে কর্ণফুলীতে সাম্পান চলাচল বন্ধ রেখেছে মাঝিরা

কর্ণফুলী প্রতিনিধি :

দক্ষিন চট্টগ্রামের কর্ণফুলী নদীর পুরাতন ব্রীজঘাট হতে নদীর এপার ওপারে যাত্রী পারাপার বন্ধ করে দিয়েছেন সাম্পান মাঝিরা।

রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে তারা সাম্পান চালনা বন্ধ রেখেছেন। হঠাৎ করে সাম্পান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছে ঘাট দিয়ে পারাপার করা পোশাকশিল্পের শ্রমিক, সবজিচাষি ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

সাম্পান মাঝিরা দাবী জানিয়ে বলেন , এই নৌপথে প্রতিদিন প্রায় তিন হাজার যাত্রী পারাপার করে। এখানে চট্টগ্রাম সিটি করপোরেশন ঘাটটি মাঝিদের ইজারা না দিয়ে স্থানীয় কিছু লোক দিয়ে জনপ্রতি ৫ টাকা করে আদায় করছে। এটি নিয়ে সিটি মেয়রকে অভিযোগ দেওয়ার ১৫ দিন পরও কোনো ব্যবস্থা না হওয়ায় সাম্পান মাঝিরা এই ধর্মঘটের ডাক দিয়েছেন।

কর্ণফুলী নদীর সাম্পান কল্যাণ সমিতির উপদেষ্টা আলীউর রহমান বলেন, ‌‘কর্ণফুলীতে যত ঘাট আছে, সবগুলো সিটি করপোরেশন ইজারা দেয়, মাঝিরা নেয়। মাঝিরা যাত্রী প্রতি দুই টাকা করে সিটি করপোরেশনের জন্য রাখে। আর যে ঘাটে টোল কম সে ঘাটে একটাকা করে সিটি করপোরেশনকে দেয়। কিন্তু এই ঘাটটি সিটি করপোরেশন মাঝিদেরকে ইজারা না দিয়ে স্থানীয় কিছু সন্ত্রাসীকে দিয়ে দিয়েছে। তারা চাঁদা তুলে কিছু সিটি করপোরেশনকে দেয়। আর কিছু ওরা নিয়ে নেয়।

তিনি আরও বলেন, এটি নিয়ে গত সপ্তাহে আমরা সরাসরি মেয়রকে লিখিত অভিযোগ করেছি। মেয়র সেটা পাসও করেছেন। এর পরও এ ব্যাপারে কোনো অ্যাকশান নেওয়া হয়নি বলে অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছে মাঝিরা।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সিটি করপোরেশন যদি ঘাট ইজারা না দেয়, তাহলে নিয়ম হচ্ছে করপোরেশনের একজন প্রশাসনিক কর্মকর্তা ঘাট গিয়ে জনপ্রতি ২ টাকা করে টোল আদায় করবে। এ বিষয়ে মেয়রকে চিঠি দেওয়ার ১৫ দিন হয়ে গেছে। এই কর্মকর্তা, সেই কর্মকর্তা করতে করতে এখনও কিছু হয় নি। যে কারণে মাঝিরা বিরক্ত হয়ে অবস্থান ধর্মঘট করে ঘাট বন্ধ করে দিয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের যোগাযোগ করা হলে ঘাটের বিষয় নিয়ে তারা মাঝিদের সাথে বসবেন বলে জানান।