জাহাজে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ওয়েল্ডিং মিস্ত্রী নিহত : ঝাঁপ দিয়ে নিখোঁজ এক

কর্ণফুলী প্রতিনিধি:

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে একটি ছোট জাহাজে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মোহাম্মদ জুনায়েদ (৩২) নামের এক মিস্ত্রী নিহতের ঘটনা ঘটেছে।

বুধবার(২২ সেপ্টেম্বর) দিবাগত গভীর রাতে কর্ণফুলী থানার চর পাথরঘাটা এলাকায় জাহাজে মেরামতের কাজে (ওয়েল্ডিং) করার সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণের এই দুর্ঘটনাটি ঘটে।

এ সময় নদীতে ঝাঁপ দিয়ে আত্মরক্ষা করতে গিয়ে নিখোঁজ হন চরলক্ষ্যা মাইজ্যাফকির বাড়ির হাজী আব্দুল হাশেমের ছেলে নজরুল ইসলাম সাদ্দাম (৩৫)।

অন্যান্য আহত শ্রমিকরা চমেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাৎক্ষনিকভাবে জাহাজের অপর আরও ৩ জনের নাম ও আহত পরিচয় জানা সম্ভব হয়নি।

এই দূর্ঘটনার ঘটনায় দগ্ধ হয়েছেন । তাদের নাম পরিচয় জানা যায়নি।

২৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকালে সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবি এম মিজানুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে চর পাথরঘাটা এলাকায় একটি তেলবাহী ছোট জাহাজ নোঙর করে মেরামত কাজ করা হচ্ছিল। জাহাজের ইঞ্জিন রুমে ওয়েল্ডিং-এর কাজ করার সময় সেখানে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে জুনায়েদ নামের একজনের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

তিনি আরও জানান, এ সময় অন্তত আরও তিন জন আহত হয়েছেন। এদিকে বিস্ফোরণের পর নদীতে ঝাঁপ দিয়ে আত্মরক্ষা করতে গিয়ে সাদ্দাম নামের অপর এক ব্যক্তি নিখোঁজ রয়েছেন। কিন্তু জাহাজটি সম্ভবত সংশ্লিষ্ট কোম্পানী সরিয়ে ফেলেছে। তবুও জেটিতে খোঁজ নেওয়া হচ্ছে। পাশাপাশি আহতদের ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, জাহাজের ইঞ্জিন রুমে জমে থাকা গ্যাসে বিস্ফোরণে সৃষ্ট আগুনে তারা দগ্ধ হয়েছেন।

এ বিষয়ে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, জাহাজে বিস্ফোরণের ঘটনাটি শুনেছি। ঘটনাটি নৌ পুলিশের অধীনে হওয়ায় বিষয়টি সদরঘাট নৌ থানা দেখছেন।

স্থানীয়সূত্রে জানায়, নদীতে একটি তেলের জাহাজে ইঞ্জিন রুমে কয়েকজন মিলে ওয়েল্ডিং এর কাজ করছিল। সিলিন্ডার থেকে রাবারের পাইপের মাধ্যমে নেওয়া গ্যাসে চলছিল এ কাজ। এক পর্যায়ে হঠাৎ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলে আগুন থেকে বাঁচতে তারা নদীতে ঝাপ দেয়। নিখোঁজ ও মৃত্যুর ঘটনায় সদরঘাট থানায় আইন ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে রাতে পুলিশ জানায়।