চট্টগ্রামে গত ৫ বছরের তুলনায় রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী এবারের এসএসসিতে

নগর প্রতিবেদক :

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গত ৫ বছরের তুলনায় রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের এসএসসি পরীক্ষায়। এবারের এসএসসিতে অংশগ্রহণ করছে ১ লাখ ৬০ হাজার ৮৬২ জন শিক্ষার্থী।

এরমধ্যে ৭৫ হাজার ১১০ জন ছাত্র আর ছাত্রীর সংখ্যা ৮৫ হাজার ৭৫২ জন। আগের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি এবং যোগাযোগ ব্যবস্থার কারণে বাড়াতে হচ্ছে কেন্দ্র। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, বিজ্ঞান বিভাগ থেকে ৩১ হাজার ৫০ জন , ব্যবসায় শিক্ষা বিভাগে ৬৪ হাজার ৬৭৬ জন এবং মানবিক বিভাগে ৬৫ হাজার ১৩৬ জনসহ মোট ১ লাখ ৬০ হাজার ৮৬২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে ছাত্রীর সংখ্যা ৮৫ হাজার ৭৫২ জন। যা মোট পরীক্ষার্থীর শতকরা ৫৩ দশমিক ৩১ জন। অন্যদিকে মোট ছাত্রের সংখ্যা ৭৫ হাজার ১১০ জন। যা মোট পরীক্ষার্থীর ৪৬ দশমিক ৬৯ জন।

এবারের এসএসসি পরীক্ষার জন্য ২০৪টি কেন্দ্র প্রস্তুত করছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। যেখানে গতবার ছিল ১৯৬টি কেন্দ্র। পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি এবং যোগাযোগ ব্যবস্থার অসুবিধার কারণে বাড়ানো হয়েছে তিনটি মূলকেন্দ্র এবং দুইটি সাবকেন্দ্র। পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা থাকছে ১ হাজার ৪৮টিই।

ইতোমধ্যে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণসহ প্রশ্নপত্র প্রণয়ন শেষ করেছে বোর্ড। এদিকে গতবছরের তুলনায় এবছর প্রায় ১৭ হাজার বেশি শিক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছে।

২০২০ সালে চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন ২০১৯ সালে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন, ২০১৮ সালে ১ লাখ ৩৫ হাজার ১৪৮ জন, ২০১৭ সালে ১ লাখ ১৭ হাজার ৮৯৭ জন এবং ২০১৬ সালে ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন।

এ বিষয়ে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, করোনা পরিস্থিতির কারণে এবছর সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। শুধুমাত্র গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ছয়টি পত্রের নৈর্বাচনিক পরীক্ষা নেওয়া হবে। এ বছর ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে বিগত দুই বছরের অনিয়মিত শিক্ষার্থীরাও অংশ নিচ্ছে। তাই তুলনামূলক পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।’

পরীক্ষা কেন্দ্র বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, ‘পরীক্ষা কেন্দ্র বাড়ানোর পিছনে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ছাড়াও কয়েকটি কারণ রয়েছে। কয়েকটি এলাকায় যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক না থাকার কারণে এবার নতুন কয়েকটি সাব কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

সম্ভাব্য এসএসসি পরীক্ষার রুটিন দেয়া হয় নি। তবে শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে নভেম্বরে পরীক্ষা হবে। রুটিন দিলে আমরা বোর্ড থেকে পরীক্ষা পরিদর্শক টিম গঠন করবো।’প্রসঙ্গত, এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২৪ টি এসাইনমেন্ট প্রস্তুত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। বর্তমানে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে সংশ্লিষ্ট দপ্তরটি।

কোভিড-১৯ পরিস্থিতি অনুকূলে আসলে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত সিলেবাসে সময়, বিষয় ও নম্বর কমিয়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ছয়টি পত্রের নৈর্বাচনিক পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।