আনন্দবাজারে পুতে ফেলা নিষিদ্ধ পণ্য রাতের অন্ধকারে পাচার : ১০ ট্রাক জব্দ

নিজস্ব প্রতিবেদক:

আমদানি নিষিদ্ধ প্রাণীর বর্জ্য ও হাড়যুক্ত মিট অ্যান্ড বোন মিল (এমবিএম) নামের মাছ ও হাঁস-মুরগির খাবার মাটির নিচে গর্তে ফেলে ধ্বংস করেছিল কাস্টম হাউস। সেই পণ্যটি রাতের আঁধারে চুরির সময় এমবিএম বোঝাই ১০ ট্রাক জব্দ করেছে কাস্টমস কর্মকর্তারা।

চট্টগ্রাম নগরের হালিশহর আনন্দবাজার এলাকায় মাছ ও হাঁস-মুরগির আমদানি নিষিদ্ধ খাবারসহ বর্জ্য ও হাড়যুক্ত মিট অ্যান্ড বোন মিল (এমবিএম) ডাম্পিং করেছিল চট্টগ্রাম কাস্টমস। রাতের আঁধারে পণ্যগুলো ট্রাকে করে অন্যত্র পাচার করছিল একটি চক্র। খবর পেয়ে সেখানে কাস্টমস ও হালিশহর থানা পুলিশ অভিযান চালিয়ে ১০টি ট্রাক জব্দ করেছে।

সোমবার (৭ নভেম্বর) দিবাগত রাতে ট্রাকগুলো জব্দ করা হয়।

বুধবার (৯ নভেম্বর) চট্টগ্রাম কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার তারেক হাসান এ তথ্য নিশ্চিত করেন গণমাধ্যমে।

তিনি জানান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একটি প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয় মিট অ্যান্ড বোন মিল বা এমবিএম আমদানি নিষিদ্ধ করে। এরপর থেকেই এ পণ্যগুলো কেউ আমদানি করলে তা জব্দ করে হালিশহরের আনন্দবাজার এলাকায় ডাম্পিং করতো কাস্টমস। আইন অনুযায়ী এমবিএম ধ্বংস করার জন্য ডাম্প করা হলেও একটি চক্র রাতের অন্ধকারে তা আবার বাইরে পাচার করছে।

তারেক হাসান আরো জানান, বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ এমবিএম আনন্দবাজার ল্যান্ডফিলে ডাম্প করা হয়েছিল ধ্বংসের উদ্দেশ্যে। আমরা খবর পাই একটি চক্র রাতে ট্রাক ভরে পণ্যগুলো অন্যত্র পাচার করছে। গত (সোমবার) মধ্যরাতে আমরা অভিযান চালিয়ে ১০টি ট্রাকে থাকা পণ্যগুলো জব্দ করি।

স্থানীয় সূত্রে জানা গেছে, এর আগেও এ চক্র নিষিদ্ধ পণ্যগুলো পাচার করেছে। কয় ট্রাকে কোন কোন জায়গায় পণ্য পাচার হয়েছে তথ্য সংগ্রহ করা হচ্ছে বলেও জানান এই কাস্টম কর্মকর্তা।