চট্টগ্রামসহ দেশের অর্ধেক এলাকা বিদ্যুৎহীন

বিদ্যুতের নিয়মিত লোডশেডিংয়ের মধ্যে হঠাৎ করেই বিদ্যুতের পূর্বাঞ্চলীয় গ্রিড ফেইল করায় দেশের একটি বড় অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বেলা দুইটার দিকে এই বিপর্যয় ঘটে। গ্রিডের আওতায় ঢাকা চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে এই চার বিভাগের বিদ্যুৎ নেই বললেই চলে।

বিদ্যুতের লোডশেডিং গত তিন মাস ধরে একটি স্বাভাবিক চিত্র। যে কারণে দুপুরের দিকে হঠাৎ করে বিদ্যুৎ চলে যাওয়ার পর এটি যে বিপর্যয় সেটি বুঝে উঠতেও সময় লাগে। বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকেও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। তবে বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বিপর্যয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড- পিডিবির চট্টগ্রাম শাখার প্রধান প্রকৌশলী রেজাউল করিম বলেন, ‘একটু সমস্যা হয়েছে, আমাদের ইস্টার্ন গ্রিড ফেল করেছে, যমুনার এপারে (পূর্ব) যেটা সেটা। এতে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেটের সব জায়গায় ফেল। সময়টা ঠিক আমি খেয়াল করিনি, তবে দুইটার দিকে হয়েছে।

২০১৪ সালের ১ নভেম্বর দেশে সবশেষ বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছিল। সেদিন বেলা ১১টা ২৭ মিনিট ৪১ সেকেন্ডে সারাদেশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। ১২ ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক হয়।