ঈদের ছুটিতে বেশি ব্যবহারে স্মার্টফোন গরম হলে যা করবেন! জেনে নিন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : দিন দিন তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। অনেক জেলার তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। শুধু মানুষ-ই না, প্রচণ্ড গরমে ইলেকট্রনিক্স ডিভাইসেও একাধিক সমস্যা দেখা দিচ্ছে।

প্রতিটি ইলেকট্রনিক্স ডিভাইস নির্দিষ্ট তাপমাত্রা পর্যন্ত সঠিক থাকে। কিন্তু তাপমাত্রা বেশি হলেই বেশ কিছু সমস্যা দেখা দেয়। বিশেষ করে Apple-এর যে কোনও প্রডাক্ট।

তুলনামূলক বেশি তাপমাত্রা হলেই হ্যাং হতে শুরু করে বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস। ফলে ম্যালফাংশেন হয়। হ্যাংও হয়।

প্রায় প্রতিটি ফোনেই ওভার হিটিংয়ের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কীভাবে? জানুন এই প্রতিবেদনে। কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই এই সমস্যা এড়ানো সম্ভব।

সরাসরি সূর্যালোকে ফোন রাখবেন না :প্রতিটি ফোন যেহেতু সবসময় প্রসেস হয় তাই প্রতিটি ফোনই হিট হয়। কিন্তু সরাসরি সূর্যালোকে ফোন রেখে দিলে ফোন আরও গরম হতে শুরু করে। কিন্তু প্রতিটি ফোন নির্দিষ্ট তাপমাত্রা পর্যন্ত সঠিকভাবে কাজ করতে পারে। সেক্ষেত্রে তাপমাত্রা বেশি হলে ফোনের প্রসেসিং ইউনিটের সমস্যা তৈরি হয়। ফোন হ্যাং হয় এবং সঠিকভাবে কাজ করতে পারে না।

ব্রাইটনেস কমিয়ে রাখুন: ফোনের ব্রাইটনেস যত বেশি রাখবেন ফোন তত বেশি গরম হতে পারে। সেকারণে তাপমাত্রা বেশি থাকলে ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। এর ফলে ফোনের তাপমাত্রা থাকবে একদম সঠিক। এবং ফোন সঠিকভাবে ব্যবহার করা যাবে।

ফোন কভার খুলে রাখুন: ফোনের কভার থাকলে ফোন গরম হওয়ার সম্ভাবনা বেশি। তার কারণ, কভার থাকলে ফোনের গরম হাওয়া বের হতে সমস্যা হবে। এবং সেকারণে ফোন হ্যাং হওয়ার সম্ভাবনা থাকবে। কিন্তু ফোনের কভার না থাকলে গরম হওয়ার সম্ভাবনা তুলনামূলক অনেক কম।

অব্যবহৃত অ্যাপ বন্ধ রাখুন: অনেক অ্যাপ ব্যবহার না করা হলেও সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। তাই সেই অ্যাপগুলি ফোনের প্রসেসিং ইউনিটের উপর চাপ সৃষ্টি করে। এবং এর ফলে ফোন গরম হয়।

ফোনের এয়ারোপ্লেন মোড ব্যবহার: প্রতিটি ফোনেই রয়েছে এয়ারোপ্লেন মোড। দীর্ঘক্ষণ ব্যবহারের পর ফোন গরম হলে এয়ারোপ্লেন মোড চালু করুন। এর ফলে ফোনের যাবতীয় প্রসেস বন্ধ হয়ে যায় এবং সঠিকভাবে কাজ করতে পারে।