গুগল ম্যাপ ৪ বছর পর বাংলাদেশের জন্য রাস্তা যুক্তের সুযোগ দিল

তথ্য ও প্রযুক্তি ডেস্ক :

গুগল ম্যাপ ব্যবহার করে না এমন স্মার্টফোন ব্যবহারকারী পাওয়া দুষ্কর। হোক কোন স্থান খোঁজার ক্ষেত্রে কিংবা রাস্তায় জ্যাম দেখার ক্ষেত্রে, রেস্টুরেন্টে যাওয়া কিংবা অন্য কোন গন্তব্য স্থানে পাশাপাশি রাইড শেয়ারিং এবং ফুড ডেলিভারি কোম্পানিগুলো তো এই ম্যাপের উপর নির্ভর করে চলছে।

পৃথিবীর বেশিরভাগ দেশেই রাস্তা যুক্ত করার কার্যক্রম চলছিল কিন্তু বাংলাদেশে বন্ধ ছিল ২০১৭ সাল থেকে গুগলের প্রাক্তন প্ল্যাটফর্ম ম্যাপ মেকার বন্ধ হয়ে যাওয়ার পর। নতুন করে আবার বাংলাদেশসহ সর্ব মোট ১২ টি দেশের রাস্তা যুক্তকরণের কার্যক্রম শুরু করেছে গুগল ম্যাপস কর্তৃপক্ষ।

রোড ম্যাপার নামে একটি আলাদা প্ল্যাটফর্মের মাধ্যমে শুধুমাত্র নির্দিষ্ট কিছু লোকাল গাইড মেম্বারদের কে অ্যাক্সেস দেয়া হয়েছে এক প্লাটফর্মে রাস্তা যুক্ত করেন। বাংলাদেশ ছাড়াও এই রাস্তার যুক্তকরণ কার্যক্রমে রয়েছে ভারত,পাকিস্তান,মায়ানমার ইন্দোনেশিয়া, কঙ্গো, নাইজেরিয়া, ইথিওপিয়া, উগান্ডা, কেনিয়া, তানজানিয়া এবং সাউথ আফ্রিকা।

নতুন এই প্ল্যাটফর্মে যুক্ত হতে চাইলে কি করণীয় এমন প্রশ্নের উত্তরে বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি মডারেটর মাহাবুব হাসান বলেন, এখানে যুক্ত হতে ম্যাপার আইডি লেভেলকে গুরুত্ব দেওয়া হয় না। কারণ, একজন ম্যাপারের পূর্বের কর্মদক্ষতার উপর ভিত্তি করেই গুগল ম্যাপ কমিউনিটি তাদের আমন্ত্রণ জানাচ্ছে।

তিনি আরও বলেন, আমি এখন পর্যন্ত প্রায় ১৩টি দেশে ৫২ হাজারের অধিক কিলোমিটার রাস্তা যুক্ত করেছিএবং প্রতিনিয়ত ম্যাপারদের গাইড করছি সঠিকভাবে রাস্তা যুক্ত করার ক্ষেত্রে। আর ইতিমধ্যে বাংলাদেশেও প্রায় চার হাজার কিলোমিটারেরও বেশি রাস্তা যুক্ত করেছে বাংলাদেশের রোড ম্যাপারগন।

বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি মডারেটর মাহাবুব আরও বলেন, বাংলাদেশ থেকে প্রায় শতাধিক লোকাল গাইড সদস্যকে এই কার্যক্রমে যুক্ত করা হয়েছে তাদের দক্ষতার ওপর ভিত্তি করে। প্রতিনিয়ত তাঁরা যুক্ত করছে বাংলাদেশের বিভিন্ন জায়গায় রাস্তাগুলো যা গত চার বছরে গুগল ম্যাপে যুক্ত করা হয়নি। শুধু তাই নয় বাংলাদেশী ম্যাপার অন্য দেশে যথেষ্ট ভূমিকা রাখছে সেই দেশের ম্যাপ এর রাস্তাগুলো সংযুক্ত করার ক্ষেত্রে।