কোতোয়ালির ওসিকে ধাক্কা, শিক্ষা উপমন্ত্রীর বডিগার্ড সন্তুশীলকে প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল’র সামনে চট্টগ্রাম মহানগর কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহেদুল কবিরকে কনুই মারার ঘটনায় অভিযুক্ত উপমন্ত্রীর বডিগার্ড এএসআই (উপ-সহকারী পুলিশ পরিদর্শক) সন্তু শীলকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

সেই সাথে তাকে নগর পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে বলে পুলিশের বিশেষ সূত্রে জানা গেছে। এমনকি অভিযোগটি জরুরি ভিত্তিতে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার আসিফ মহিউদ্দীনকে নির্দেশ দিয়েছেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

এএসআই সন্তু গত ৪ বছর ধরে বডিগার্ড হিসেবে শিক্ষা উপমন্ত্রী নওফেলের সঙ্গে আছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের উপ-কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ। তিনি জানান, মঙ্গলবার (২৫ এপ্রিল) সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের নির্দেশনায় দুটি আদেশ জারি হয়েছে। এ বিষয়ে তদন্ত করে সন্তউ শীলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্ত এএসআই সন্তু শীল সিএমপির বিশেষ শাখায় কর্মরত ছিলেন। তিনি চট্টগ্রাম ৯ আসনের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের দেহরক্ষী হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন।

এর আগে, প্রত্যক্ষদর্শী পুলিশ সদস্যরা জানান, ২০ এপ্রিল নগরীর কোতোয়ালী থানার পাথরঘাটা এলাকায় ঈদ সামগ্রী বিতরণে পাথরঘাটার ফিরিঙ্গীবাজার এলাকায় যান চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তখন তাকে প্রটোকল হিসেবে পাশে থেকে নিয়ে যাচ্ছিলেন ওসি জাহিদুল কবীর। এসময় পেছেন থেকে বাম হাতের কনুই দিয়ে ওসিকে সজোরে ধাক্কা দিয়ে সরিয়ে দেন এএসআই সন্তু। ওসি তখন উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এসময় বডিগার্ড ও ওসি তর্কে জড়ালে তাদের শান্ত করেন শিক্ষা উপমন্ত্রী। এ সময় তিনি মৌখিক সমাধান করে দেন। তবে এ ঘটনায় ওসি জাহিদুল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার পাশাপাশি এএসআই সন্তুর বিরুদ্ধে সিএমপি কমিশনারের কাছে লিখিত অভিযোগ জানান। পুলিশ কমিশনার ঈদ পরবর্তী এ ধরনের ঘটনার জন্য তদন্ত করে এএসআই সন্তু শীলের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছিলেন। পাঁচ দিন পর তা নেয়া হলো।

এ বিষয়ে সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের উপ-কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি তদন্ত করে প্রতিবেদনের জন্য আমাকে দায়িত্ব দেওয়ার কথা শুনেছি, তবে অফিসিয়াল ভাবে কাগজ পত্র হাতে পেলেই জানাতে পারবো।’