পরীর পাহাড় ও আইনজীবীদের দ্বন্দ নিয়ে কথা বলতে রাজি হননি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

নগর প্রতিবেদক:

সফরের শেষদিনে কোর্ট হিল খ্যাত পরীর পাহাড় পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। পাশাপাশি পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয়।

তবে জেলা প্রশাসনের সঙ্গে আইনজীবীদের সাম্প্রতিক দ্বন্দ নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হননি তিনি।

শনিবার পরীর পাহাড় পরিদর্শনের মাধ্যমে তার সফর শেষ করেন। এ সময় তিনি বিভাগীয় কমিশনারের কার্যালয়ে চট্টগ্রামে কর্মরত বিসিএস (প্রশাসন) কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

(শনিবার)২৫ সেপ্টেম্বর সকাল ১১টার দিকে পরীর পাহাড়ে যান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। পরিদর্শনকালে পরীর পাহাড়ের বর্তমান ও ভবিষ্যৎ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘কোর্ট হিল নিয়ে সরকারের বিভিন্ন দপ্তর কাজ করছে। সরকার পুরো বিষয়টি দেখছে। আমাকে এ বিষয়ে কোনো দায়িত্ব দেওয়া হয়নি। তাই এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। সকলের মঙ্গলের জন্য যা করা প্রয়োজন তাই করা হবে।’

আইনজীবীদের প্রস্তাবিত দুটি নতুন ভবন নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই বলব না। আইনজীবীরা মঙ্গল গ্রহ থেকে আসে নাই। সবাই চট্টগ্রামের। আমিও চট্টগ্রামের ছেলে। চট্টগ্রামের মানুষের মঙ্গল হয়, যেটার দ্বারা উপকার হয় সেটিই করবে সরকার।’কথা প্রসঙ্গে পরীর পাহাড়ের কাঠামোগত অবস্থার কথা জানতে চান মূখ্য সচিব।

তিনি বলেন, ‘একসময় কোর্ট বিল্ডিংয়ের একপাশ দিয়ে উঠে আরেকপাশ দিয়ে বের হতাম। এখন কি সেটা সম্ভব?’প্রসঙ্গত, গত বৃহস্পতিবার তিন দিনের সফরে ঢাকা থেকে চট্টগ্রাম আসেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। সেদিনই তিনি মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগরসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন।

পরদিন শুক্রবার বন্দরের বে-টার্মিনাল, কাট্টলীতে মুক্তিযুদ্ধস্মৃতিসৌধ ও জাদুঘরের জন্য প্রস্তাবিত ভূমি এবং মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্সের নির্মাণ কাজ পরিদর্শন করেন।