ভোক্তার অভিযানে আড়াই লাখেরও বেশি লিটার ভোজ্যতেল জব্দ: জরিমানা আদায় ১৮ লাখের বেশি

প্রেস বিজ্ঞপ্তি :

ভোজ্য তেলের কৃত্রিম সঙ্কট তৈরি হওয়ায় দেশের ১১৪টি ব্যবসা প্রতিষ্ঠানে কয়েক ঘণ্টার ব্যবধানে অভিযান চালিয়ে ২ লাখ ৬ হাজার ৬৬৩ লিটার ভোজ্যতেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

তথ্য এ একই সঙ্গে বলা হয়েছে এ সময় প্রতিষ্ঠানগুলোকে ১৮ লাখ টাকা জরিমানা করেছে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী ভোজ্য তেলের কৃত্রিম সঙ্কট তৈরি করায় অভিযান জোরদার করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটির ৫৭ জন কর্মকর্তা দেশের ৫৩টি জেলায় বাজার তদারকি কার্যত্রক্রম পরিচালনা করেছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী দেশের ৬৪টি বাজারে ১১৪টি ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়েছে বৃহস্পতিবার। এসব প্রতিষ্ঠান থেকে অবৈধভাবে মজুত করা ২ লাখ ৬ হাজার ৬৬৩ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়। এ অপরাধে প্রতিষ্ঠানগুলোকে ১৮ লাখ ২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

এতে আরো জানানো হয়, বৃহস্পতিবার (১২মে) রাজধানীর কাপ্তান বাজার এলাকায় মেসার্স জনতা এন্টারপ্রাইজে অভিযান চালিয়ে ৭ হাজার ৯৫৬ লিটার ভোজ্যতেল জব্দ ও অবৈধভাবে তেল মজুত করায় প্রতিষ্ঠানটিকে সিলগালা করা হয় এবং এক লাখ টাকা জরিমানা করা হয়। একই এলাকায় মোস্তফা স্টোর থেকে ২০৪ লিটার তেল জব্দ করা হয় এবং প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমান করা হয়। পরে জব্দ হওয়া তেল উপস্থিত ক্রেতাদের মধ্যে পুরনো দামে বিক্রি করে দেওয়া হয়।

এদিকে, বৃহস্পতিবার চট্টগ্রাম নগরের হালিশহর ছোটপুল এলাকার বিসমিল্লাহ স্টোরকে ২ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় ওই দোকান থেকে ১ হাজার ১৫ লিটার তেল উদ্ধার করা হয়।