তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ মাত্রা ভূমিকম্পে নিহত এখন পর্যন্ত ৫০০ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক:

৭.৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল তুরস্ক ও সিরিয়া, নিহত বেড়ে ৯২তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ৪টা ১৭ মিনিটে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ঘটা এই ভূমিকম্পের কম্পন তুরস্কসহ পাশ্ববর্তী দেশ সিরিয়ায়ও অনুভূত হয়েছে।

শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৫০০জনের বেশি নিহত হয়েছেন বলে জানা গেছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে এ তথ্য।

রয়টার্সের খবরে বলা হয়েছে, তুরস্কের দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাত বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত ৯২ জনের বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। সোমবারের এ দুর্যোগে সিরিয়া, লেবানন ও সাইপ্রাসে ভবন ধসের ঘটনা ঘটেছে।

কর্মকর্তাদের প্রাথমিক বিবৃতিতে তুরস্কের মালতায়া প্রদেশে কমপক্ষে ২৩ জন, সানলিউরফায় ১৭ জন, দিয়ারবাকিরে ছয়জন এবং ওসমানিয়াতে আরও পাঁচজন নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস এক বিবৃতিতে জানিয়েছে, পর পর দু’টি ভূমিকম্প হয়েছে তুরস্কে। প্রথমটি হয়েছে ভোর ৪ টা ১৭ মিনিটে এবং সেটির মাত্রা ছিল ৭ দশমিক ৮; দ্বিতীয়টি ঘটে তার ১৫ মিনিট পর। সেটি মাত্রা ছিল ৬ দশমিক ৭।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্প দু’টির উৎপত্তিস্থল। তুরস্ক ছাড়াও সিরিয়া, লেবানন ও সাইপ্রাসে কম্পন অনুভূত হয়েছে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

গাজিয়ানতেপ তুরস্কের অন্যতম শিল্পোৎপাদন কেন্দ্র নামে পরিচিত। এই শহর ও তার আশপাশের এলাকায় বেশ কিছু শিল্প কারখানা গড়ে ওঠায় তুরস্কের অন্যতম জনবসতিপূর্ণ শহরও এটি।

কম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে প্রাণহানি এড়াতে ঘর থেকে দ্রুত বের হয়ে পথে চলে আসেন বহু মানুষ। এখন পর্যন্ত হতাহতের খবর না পাওয়া গেলেও ভূমিকম্পে বেশ কিছুভবন ধসে পড়েছে। এতে আটকা পড়েছেন অনেকে। দিয়ারবাকের শহরের একটি শপিং মল ধসে পড়েছে।