উরুগুয়েকে হারিয়ে নকআউট পর্বে পর্তুগাল: ফার্নান্দেজের জোড়া গোল

স্পোর্টস ডেস্ক:

কাতার বিশ্বকাপ ২০২২ এ ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে উরুগুয়েকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করল পর্তুগাল।

প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হলে বিরতির পর গোল দুটি করেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।

ঘানার বিপক্ষে ৩-২ গোলের জয়ে দুই গোলের নেপথ্য কারিগর ফার্নান্দেজ ৫৪ মিনিটে বাঁদিক থেকে সরাসরি ক্রসে গোল করেন। ৯০ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন এই অ্যাটাকিং মিডফিল্ডার। দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করেছে পর্তুগাল। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে দেশটি।

শেষ ম্যাচে উরুগুয়ের প্রতিপক্ষ ঘানা। গাণিতিক হিসাবে দক্ষিণ কোরিয়া, ঘানা ও উরুগুয়ের নকআউট সম্ভাবনা শেষ হয়ে যায়নি।৩৩ মিনিটে দারুণ এক সুযোগ সৃষ্টি করেছিল উরুগুয়ে। রদ্রিগো বেনটানকুর বল ধরে তিন পর্তুগিজ ডিফেন্ডারের মাঝ থেকে বেরিয়ে যান; আগুয়ান গোলরক্ষক দিয়েগো কস্তা বরাবর শট মেরে সুযোগ নষ্ট করেন তিনি।

৩৮ মিনিটে বেনটানকুরের শট ফিরিয়ে দেন পর্তুগাল গোলরক্ষক কস্তা; এটিই ছিল প্রথমার্ধে গোলের নিশানায় থাকা একমাত্র শট। প্রথমার্ধের শেষদিকে মরিয়া চেষ্টা চালালেও ভালো কোনো সুযোগ সৃষ্টি করতে পারেনি ৭০ শতাংশ বল দখলে রেখে খেলা পর্তুগাল।

৫৪ মিনিটে বাঁদিকে ফার্নান্দেজের ক্রস জালে যাওয়ার আগে গোলমুখে লাফিয়ে উঠেছিলেন রোনালদো। উচ্ছ্বাস দেখে প্রথমে মনে হয়েছে রোনালদোই গোল করেছেন।

খানিক বাদেই অফিসিয়ালি নিশ্চিত করা হয় ফার্নান্দেজের ক্রস পোস্টে যাওয়ার আগে এ তারকা মাথা স্পর্শ করেনি (১-০)। ৯০ মিনিটে উরুগুয়ে ডিফেন্ডার গিমেনিজের হাতে বল লাগায় পাওয়া পেনাল্টি থেকে গোল করেন ফার্নান্দেজ (২-০)।