পেনাল্টি মিসের অভিশাপ মুক্তি মেসির, পোলান্ডকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক;

লিওনেল মেসির পেনাল্টি মিসের অভিশাপমুক্তি হয় ৪৮ মিনিটে। গোল করে এগিয়ে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরুতেই মহামুল্যবান গোলটি করেন ম্যাক অ্যালিস্টার। ডাউন দ্য লাইন দিয়ে বল নিয়ে দৌড় দিয়েছিলেন মোলিনা। সেখান থেকে তিনি ক্রস করেন। সেটা ধরে গোল করতে ভুল করেননি আর্জেন্টিনার মিডফিল্ডার অ্যালিস্টার।

৬৮ মিনিটে দ্বিতীয় গোল করেন আলভারেস। মাঝমাঠ থেকে এনজা ফের্নান্দেসের পাস থেকে ডান পায়ে নিখুঁত শটে বল জালে জড়ালেন তিনি। শেষ পযন্ত ২-০ গোলে জিতে কাতার বিশ্বকাপের নক আউট পর্বে উঠেছে আর্জেন্টিনা। অন্যম্যাচে ২-১ গোলে মেক্সিকোর কাছে হেরেছে সৌদি আরব। ফলে সি গ্রুপ থেকে নক আউট পর্বে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে পোল্যান্ড। শেষ ষোলতে ফ্রান্সের বিপক্ষে খেলবে তারা। আর্জেন্টিনার শেষ ষোলর লড়াই শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে।প্রথমার্ধের ৩৮ মিনিটে পেনাল্টি পেয়েছিল আর্জেন্টিনা।

ওচিচ শেজেনি বল ক্লিয়ার করতে গিয়ে লিওনেল মেসির মুখে হাত দিয়ে ধাক্কা দেন। ভার-এর সঙ্গে আলোচনা করার পর পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি। পরে পাওয়া সেই সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হন মেসি। তার শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন পোলিশ গোলকিপার শেজেনি।শুধু পেনাল্টি নয় আরও কয়েকটা নিশ্চিত সুযোগ বাঁচিয়েছেন তিনি।

প্রথমার্থে ৬টা সুযোগ ছিল যা থেকে আর্জেন্টিনা গোল পেতে পারত। কিন্তু দেয়াল হয়ে দাড়িয়ে ছিলেন পোলিশ গোলকিপার। এই বিশ্বকাপে তিনি দুটি পেনাল্টি সেভ করলেন। ১৯৬৬ সালের পর তৃতীয় গোলকিপার হিসাবে এমন নজির গড়লেন।

২০০২ সালের বিশ্বকাপে আমেরিকার ব্রাড ফিডেল দুটি পেনাল্টি সেভ করেন। এরপর ১৯৭৪ সালে বিশ্বকাপে পোলান্ডের হয়ে দুটি পেনাল্টি সেভের নজির গড়েন জন তোমাজেস্কি।

শুরু থেকেই অতি রক্ষণাত্মক মনোভাব নিয়ে খেলছিল পোল্যান্ড। তাদের সব ফুটবলাররাই নিজেদের অর্ধে খেলছিলেন। প্রতি আক্রমণে সুযোগ খুঁজছিল পোল্যান্ড। আর ঢেউয়ের মতো আক্রমন করেছে মেসিরা। ৩২ মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়া কর্নার থেকে সোজাসুজি গোলে শট নিয়েছিলেন। বাঁকানো বল গোলেই ঢুকছিল। শেজেনি বাঁচিয়ে দেন। না হলে তখনই প্রথম গোল পেয়ে যেতে পারত আর্জেন্টিনা।

প্রথমার্ধে ৬টার পাশাপাশি দ্বিতীয়াধেও একাধিক নিশ্চিত সুযোগ মিস করেছে তারা। গতকাল ভাগ্য মেসির সঙ্গে ছিল না। পেনাল্টি মিসের পর ৭২ মিনিটে আরও একটি গোলের সুযোগ নষ্ট করেন তিনি। বাঁ দিক থেকে সুন্দর পাস পেয়েছিলেন। অনায়াসে গোলে রাখতে পারতেন । কিন্তু তার শট সোজাসুজি আটকে দেন পোলিশ গোলকিপার।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ম্যাচের আগে বলেন, ‘পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটা কঠিন হবে। ওরা বক্সের মধ্যে খুবই বিপজ্জনক। দ্রুত আক্রমণে ওঠে। সুযোগ তৈরি করে নেয়। পোল্যান্ডের রক্ষণও খুব ভালো। কারা খেলবে সেটা দেখতে হবে। তার উপর নির্ভর করবে পোল্যান্ড কেমন খেলবে। আমাদের পরিকল্পনা খুব পরিস্কার।

সেট পিসের উপর অনেকটাই নির্ভর করছি আমরা। ওরা আমাদের বিরুদ্ধে ঝুঁকি নেওয়ার চেষ্টা করবে না। অপেক্ষা করবে সুযোগের। আমরা অবশ্য চিন্তিত নই। আমাদের রণকৌশলও তৈরি।’ কথা রেখেছেন তিনি। অতি আক্রমনাত্মক ফুটবল খেলেছে তার দল। দারুন ছন্দময় ফুটবলে জয়ও তুলে নিয়েছে।