চমেকের ২য় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ২৯-৩১ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম মেডিকেল কলেজের উদ্যোগে এবং চমেক শিক্ষক সমিতির ব্যবস্থাপনায় আয়োজিত ২য় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হচ্ছে।

এ উপলক্ষে বুধবার (২৮ ডিসেম্বর) সকালে আয়োজক ও সায়েন্টিফিক কমিটির পক্ষ হতে সাংবাদিক সম্মেলন করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ বাংলাদেশের একমাত্র মেডিকেল কলেজ যার সুচনালগ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপস্থিত ছিলেন এবং মহান মুক্তিযুদ্ধে অনেক বীরযোদ্ধার গর্বিত জননী এই প্রতিষ্ঠান উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, নৌ কমান্ডো বীর উত্তম শাহ আলম চমেকের সাবেক ছাত্র। এছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ও নানা গবেষনা কর্মে চমকপ্রদ সাফল্য লাভ করেছেন। কোভিড মহামারিতেও চমেক শিক্ষকদের অনেক আন্তর্জাতিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

২৯ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ ক্যাম্পাসে প্রায় ১২৫০ জন চিকিৎসকের উপস্থিতিতে ২য় বারের মত এ সম্মেলন ক্যাম্পাসের ৫টি ভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের এবং পোষ্ট গ্র্যাজুয়েট ছাত্র ছাত্রীদের নিয়ে এ সম্মেলন করা হচ্ছে।

এ সম্মেলনে একটি ষ্টেট অব আর্ট লেকচার, প্রয়াত তিন জন শিক্ষক প্রফেসর এল এ কাদেরী, প্রফেসর সৈয়দা নূরজাহান ভূঁইয়া, প্রফেসর মাহতাব উদ্দিন হাসান স্মরণে তিনটি মেমোরিয়াল লেকচার, ৬টি প্লেনারী সেশান, ২টি আর্ন্তজাতিক হাইব্রিড সেশান, বিদেশী বিশেষজ্ঞদের ১৫টি উপস্থাপনা এবং আমাদের দেশের বরেণ্য বিশেষজ্ঞ চিকিৎসকদের ৪৪টি নিবন্ধ এবং বিভিন্ন বিষয়ের গবেষনালঙ্গ ১০০টি ফ্রি পেপার ও ৪৪টি পোষ্টার উপস্থাপন করা হবে।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী স্থাপক ডা. মোমেন সরকার, নিউরোসার্জারি বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার নোমান খালেদ চৌধুরী, এমেস্থীয়লজি সহযোগী অধ্যাপক ডাক্তার প্রণয় দত্ত, ভাইস প্রিন্সিপাল অধ্যাপক হাফিজুল ইসলাম, সিএমসি টিএ সভাপতি ডাক্তার অধ্যাপক মনোয়ারুল হক শামীম, অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ, সরকারি অধ্যাপক মাসুদ রানা সহ আরো অনেকে।