মঙ্গলবার পুরুষের চেয়ে নারীরাই বেশী সংখ্যক করোনা টিকা নিয়েছেন

নিজস্ব প্রতিবেদক :

দ্বিতীয় ধাপের গণটিকায় চট্টগ্রামে ৩ লাখ ৪৭ হাজার ৪১৮ জনকে টিকা দেয়া হয়েছে।

তবে টিকা গ্রহীতাদের মধ্যে সবচেয়ে বেশি টিকা গ্রহণ করেন নারীরা। প্রতিটি কেন্দ্রেই নারীদের উপস্থিতি ছিল বেশি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, টিকা গ্রহণকারীদের মধ্যে ১ লাখ ৭১ হাজার ৮৫ জন পুরুষ টিকা গ্রহণ করেন, আর নারীদের মধ্যে টিকা গ্রহণ করেন ১ লাখ ৭৬ হাজার ৩৩৩ জন। যদিও স্বাস্থ্য বিভাগের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ মানুষকে টিকা দেয়ার। তবে কেন্দ্রে কেন্দ্রে মানুষের উপস্থিতি বেশি থাকায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েও ১৫ শতাংশের বেশি টিকা দেয়া হয়।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে এ সব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

এর আগে মঙ্গলবার সকাল ৯টা থেকে নগরের আর উপজেলার দুই শতাধিক কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়।

দ্বিতীয় ধাপের গণটিকাদান কার্যক্রমে তিন লাখ মানুষকে টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে স্বাস্থ্য বিভাগ। এরমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১ টি ওয়ার্ডে ১২৩ টি কেন্দ্রে এবং উপজেলার ২০০ ইউনিয়নে শুরু হয় এ কার্যক্রম।

সিভিল সার্জন কার্যালয়ে তথ্যে জানা যায়, গণটিকায় সর্বমোট টিকা প্রদান করা হয় ৩ লাখ ৪৭ হাজার ৪১৮ জন। এরমধ্যে নগরের ৪১ ওয়ার্ডে ৬০ হাজার ৭০২ জন এবং উপজেলায় ২ লাখ ৮৬ হাজার ৭১৬ জন।

এদিকে টিকা কেন্দ্র ঘুরে দেখা যায়, সব কেন্দ্রগুলোতে টিকা প্রত্যাশীদের ভীড় লেগেছিল। অতিরিক্ত ভিড়ের কারণে স্বাস্থ্যবিধি মোটেও মানা সম্ভব হচ্ছে না। তবে গেল মাসে প্রথম ধাপের গণটিকা কার্যক্রম নিয়ে বিভিন্ন অভিযোগ পেলেও তেমন কোনো অভিযোগ পাওয়া যায়নি এবার। শৃঙ্খলাবদ্ধভাবেই টিকা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের। যা কোন কেন্দ্রের মধ্যে লক্ষ করা যায় নি।