কর্ণফুলী ড্রাইডকের সব ধরনের নির্মাণ কাজ বন্ধের নির্দেশনা

আনোয়ারা প্রতিবেদক:

আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে কর্ণফুলী ড্রাই ডক লিমিটেডসহ আশপাশের সব স্থাপনার নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান।

বুধবার (৯ নভেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ে এ সভায় চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী এ নির্দেশ দেন। এ নির্দেশনা বাস্তবায়ন করে আগামী সাত দিনের মধ্যে নদী রক্ষা কমিশনে প্রতিবেদন জমা দিতেও চট্টগ্রাম জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

মনজুর আহমেদ চৌধুরী বলেন, কর্ণফুলী নদীর প্রবাহ বা নাব্যতা যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলে বাংলাদেশের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই নদী দিয়ে দেশের ৯৫ শতাংশ আমদানি-রফতানি পরিচালিত হয়।

তিনি বলেন, কর্ণফুলী ড্রাইডকের বিষয়ে একটি বিশেষজ্ঞ টিম করা হবে। সেই টিম নির্ধারণ করবে সেখানে কী হয়েছে এবং কীভাবে নদী উদ্ধার করা হবে। ততদিন কাজ বন্ধ থাকবে।

কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে অনশনএর আগে, গতকাল মঙ্গলবার চট্টগ্রামের আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে গড়ে উঠা কর্ণফুলী ডাইড্রক পরিদর্শন করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী।

এসময় বিভিন্ন শিটের ম্যাপ ও ডিজাটাল ডিভাইস ব্যবহার করে জায়গা পরিমাপ করে নিশ্চিত হন কর্ণফুলী নদীর জায়গা দখল করেই সম্পূর্ণ ড্রাইডক নির্মাণ হচ্ছে।

এসময় ড্রাইডক কর্মকর্তা, সরকার থেকে জায়গা লিজ নেওয়ার কথা জানালে তিনি তা অবৈধ বলে জবাব দেন। তিনি বলেন, সরকারের কোন সংস্থার এখতিয়ার নেই যে নদীর জায়গা লিজ দেবে।