চট্টগ্রামে ৯৪ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত : সিভাসু ও বিসিএসাআইআর এর গবেষণা

চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ৯৪ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

গত এক মাসে চট্টগ্রামের ৩৮ জন কোভিড পজিটিভ রোগীর ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রামের এক দল গবেষক।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসাআইআর) এর ৯ জন গবেষকের গবেষণায় এ তথ্য উঠে আসে।

সিভাসু’র উপচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান, ‘এর আগে চট্টগ্রাম অঞ্চলে আলফা বা ইউরো ভ্যারিয়েন্ট ও বিটা বা সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্টের উপস্থিতি থাকলে এবার তা ৯৪ ভাগই ডেল্টা ভ্যারিয়েন্ট।’

সিভাসু ও বিসিএসাআইআর এর গবেষকগণ

গবেষণায় দেখা যায়, ৯৪ শতাংশই ভারতীয় ধরণ আর ৩ শতাংশ ব্রিটেনের আলফা ও ৩ শতাংশ চীনা ভ্যারিয়েন্ট পাওয়া যায় এ গবেষণায়।

চট্টগ্রাম শহরে ও এ অঞ্চলের গ্রামগুলোতেও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। উপজেলা পর্যায়ে সবচেয়ে বেশি রোগী পাওয়া যায় হাটহাজারীতে। 

অথচ গত জুন মাসে পরিচালিত এক গবেষণায় চট্টগ্রামে মাত্র ২ ভাগ ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ পাওয়া গিয়েছিল। দুই মাসের মধ্যেই তা প্রায় শতভাগের কাছাকাছি চলে যায়। 

এর আগে, চট্টগ্রাম অঞ্চলে আলফা ও বিটা ভ্যারিয়েন্ট উপস্থিতি রিপোর্ট করা হয়েছিল। যদিও আলফা ভ্যারিয়েন্ট এর উপস্থিতি এখনো আছে। তবে তার শতকরা হার খুবই কম। ত্রিশটি নমুনার ১৫টি সিটি কর্পোরেশন এলাকার রোগী এবং বাকি ১৫টি বিভিন্ন উপজেলার রোগীদের থেকে সংগ্রহ করা। প্রাপ্ত ফলাফল নির্দেশ করে যে, শহর ও গ্রাম অঞ্চলের সম্ভবত সমভাবে ভ্যারিয়েন্ট ছড়িয়েছে। নমুনাগুলোর মধ্যে ১২ জন পুরুষ ও ১৮ জন নারী রয়েছেন।