শনিবারে শনির দশা ! পটিয়ার কোলাগাঁওয়ের কালারপোল সেতুর ওপর

পটিয়া প্রতিনিধি :

চট্টগ্রামের পটিয়ার কোলাগাঁও কালারপোল অহিদিয়া আকতারুজ্জমান চৌধুরী বাবু সেতুতে এস আলম সি আর কয়েলবাহী বার্জের ধাক্কায় ওই ব্রীজে ফাটল দেখা দিয়েছে।

শনিবার (২১মে) রাত সাড়ে ৯টার দিকে এস আলম শিল্প গ্রুপের একটি কয়লা পণ্যবাহী বার্জ সেতু পার হওয়ার সময় জোড়ে সেতুতে ধাক্কা লাগে।

এলাকাবাসী বলছেন এ যেন শনির দশা যেন কাটছেইনা কালারপোল সেতুর। এরি ধারাবাহিকতায় সর্বশেষ গত শনিবার রাতে এস আলম সি আর কয়েলবাহী বার্জের ধাক্কা লেগে সেতুর দু’পাশে ফাটল দেখা দিয়েছে।

প্রত্যক্ষদর্শীর বরাদ দিয়ে জানা যায়, এবং বার্জটি সেতুর মাঝামাঝি আটকে যায়। পরে অন্য একটি বার্জে মালামাল আনলোড করে রাত ১২টার দিকে আটকে যাওয়া বার্জটি নিয়ে যায়।

এ ঘটনার খবর পেয়ে রবিবার দুপুরে সেতু পরিদর্শনে যান স্থানীয় চেয়ারম্যান মাহবুবুল হক চৌধুরী।

পরিদর্শন শেষে তিনি জানান, বার্জের ধাক্কা লেগে সেতুর দুইটা জায়গায় ফাটল দেখা দিয়েছে। আমরা এস আলম শিল্প প্রতিষ্ঠানকে অবহিত করেছি যাতে সেতু এলাকায় আসলে সাবধানে বার্জ পার হয়।

তিনি জানান, সেতুতে সিগনাল লাইট না থাকার কারণে বারবার দূর্ঘটনা হচ্ছে। কয়েকদিনের মধ্যেই ইউনিয়ন পরিষদের অর্থায়নে সেতুতে সিগনাল লাইট লাগানোর ব্যবস্থা করে দেওয়া হবে।

এ বিষয়ে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকোশলী (সওজ) সুমন সিংহ জানান, বার্জের ধাক্কায় বেশি ক্ষয়ক্ষতি হয়নি। কতিপয় প্রতিষ্ঠানকে সাবধান করা হয়েছে।

প্রসঙ্গত, দোহাজারী সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্র জানায়, ২০০৭ সালের নভেম্বরে এখানকার পুরোনো সেতুটি ভেঙে যাওয়ার পর নতুনভাবে নির্মাণের জন্য প্রথমবার ২২ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় সেতু মন্ত্রণালয়। সংশ্নিষ্ট ঠিকাদার কিছুদিন কাজ করে চলে যান।

পরে দ্বিতীয় মেয়াদে সেতুর জন্য ২০১৭ সালে ২৭ কোটি ৩৮ লাখ টাকা নতুনভাবে বরাদ্দ দেয় মন্ত্রণালয়। সেই ঠিকাদারও লোকসানের অজুহাত দেখিয়ে কাজ ফেলে চলে যান। ঐ বছর একই শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপের মালামালবাহী বার্জের ধাক্কায় ফাটল দেখা দেয়। দেড় বছর আগে নতুনভাবে সেতুর নির্মাণকাজ শুরু করে আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান। উদ্বোধনের কথা থাকলেও গত বছরের ২৫জুন রাতে নির্মাণাধীন এই সেতুর তিনটি গার্ডার পানিতে ধসে পড়লে পুনরায় গার্ডার নির্মাণ কাজ শুরু হয়।