শব্দ দূষণের দায়ে এভারকেয়ার হাসপাতালকে ৪৫ হাজার টাকা জরিমানা

প্রেস বিজ্ঞপ্তি:

উচ্চ মাত্রার শব্দ দূষণের দায়ে চট্টগ্রামের অনন্যা আবাসিক এলাকায় অবস্থিত চট্টগ্রামের প্রথম গ্লোবাল মাল্টি স্পেশালিটি হাসপাতাল দাবি করা এভারকেয়ার হাসপাতালকে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার (২৬ ডিসেম্বর) বিকালে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে এক শুনানীতে এ জরিমানা করেন পরিচালক মুফিদুল আলম।

জানা যায়, এভারকেয়ার হাসপাতালে একটি উচ্চ মাত্রার শব্দের স্টান্ডবাই জেনারেটর চালানো হয়। যা থেকে সৃষ্ট শব্দ উচ্চ মাত্রার শব্দ দূষণ করছিল। এতে ওই হাসপাতালের রোগী, আগত অতিথি, কর্মরত ব্যক্তি ও আশেপাশের মানুষের মারাত্মক ক্ষতি হচ্ছিল। সম্প্রতি পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের কর্মকর্তারা পরিদর্শন করে এভারকেয়ার হাসপাতালের জেনারেটরের শব্দের মাত্রা পরীক্ষা-নিরীক্ষা করেন। পরে অঞ্চল কার্যালয়ের পরিচালক বরাবর এনফোর্সমেন্ট মামলা দায়ের করেন। সেই আজ সোমবার অনুষ্ঠিত শুনানীতে পরিচালক মুফিদুল আলম প্রতিষ্ঠানটিকে ৪৫ হাজার টাকা জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার বলেন, এভারকেয়ার হাসপাতালের স্টান্ডবাই জেনারেটরটির শব্দের মাত্রা উচ্চ ছিলো। যা থেকে পরিবেশে মারাত্মক শব্দ দূষণ হচ্ছিল। পরীক্ষা-নিরীক্ষা শেষে জেনারেটরটির শব্দের মাত্রা পরিবেশ অধিদপ্তরের মানমাত্রার বাইরে চলে গেছে বলে জানা যায়। এ দায়েই তাদেরকে জরিমানা করা হয়েছে।