১৪বছর সাজাপ্রাপ্ত আসামি ও মাদকের চালান সহ গ্রেফতার দুই

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার দুইটি মাদকের মামলায় দুই দফা যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি মো. কুতুব উদ্দিনকে ১৪ বছর পর গ্রেফতার করেছে র‌্যাব-৭। মো. কুতুব উদ্দিন (৪২), চন্দনাইশ থানার বাইনঝুড়ি এলাকার মৃত ডা. গোলাম মাওলার ছেলে।

এছাড়াও হাটহাজারী থানার চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক থেকে বিদেশি মদ, ফেনসিডিল ও গাঁজাসহ মো. নেজাম উদ্দিন (৩০) নামে এক যুবককে আটক করেছে র‌্যাব-৭। আটক নেজাম উদ্দিন ফটিকছড়ি উপজেলার দাঁতমারা এলাকার সিরাজুল ইসলামের ছেলে।

শনিবার (২০ মে) বিকেলে র‌্যাব-৭ এর পাঠানো এক বিবৃতিতে সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার এই তথ্য জানান।

মো. নুরুল আবছার জানান, মাদকবিক্রেতা একটি পিকআপভ্যান যোগে (মাদকদ্রব্য) বিদেশি মদ, ফেনসিডিল ও গাঁজার একটি চালান নিয়ে ফটিকছড়ি যাচ্ছিল।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত পৌনে ১১টার দিকে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে হাটহাজারী এলাকায় অস্থায়ী চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি শুরু করে। এ সময় একটি পিকআপ ভ্যানটিকে থামার জন্য সংকেত দিলে, গাড়িটি থেকে নেমে নেজাম উদ্দিন নামে ওই ব্যক্তি দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পরে র‌্যাব সদস্যরা তাকে আটক করতে সক্ষম হয়।

তিনি আরও জানান, পিকআপ ভ্যান থেকে নেজাম উদ্দিনের দেখানো মতে প্লাস্টিকের দুইটি বস্তা এবং একটি সাদা কার্টনের ভেতর থেকে ৮৭ বোতল বিদেশি মদ, ১৪৪ বোতল ফেনসিডিল এবং ২০ কেজি গাঁজা পাওয়া যায়।

এর আগে, ২০০৭ সালের ২০ জুন ও ২০০৯ সালের ২ মার্চ নগরের কোতোয়ালী থানা এলাকায় থেকে আফিম ও কোকেন সঙ্গে নিয়ে গাড়িসহ মো. কুতুব উদ্দিনকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনায় আসামির বিরুদ্ধে নগরীর কোতোয়ালী থানায় দুটি মামলা হয়। মামলা হওয়ার পরে কারাগার থেকে কয়েক মাস পর জামিনে বের হয়ে এলাকা ছেড়ে আত্মগোপনে চলে যান কুতুব। দীর্ঘদিন আদালতে হাজিরা না দিলেও আসামির অনুপস্থিতে আদালত পৃথক দুটি মামলায় কুতুব উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার জানান, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি মো. কুতুব উদ্দিনকে আইন শৃংখলা বাহিনীর নিকট থেকে গ্রেফতার এড়াতে নারায়নগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার সাইনবোর্ড এলাকায় অবস্থান করছে।

গোপন তথ্যের ভিত্তিতে শুক্রবার সকাল সাড়ে এগারোটায় অভিযান চালিয়ে মো. কুতুব উদ্দিনকে গ্রেফতার করা হয়। আইনশৃংখলা বাহিনীর নিকট থেকে গ্রেফতার এড়াতে দীর্ঘ ১৪ বছর যাবৎ ঢাকা ও নারায়নগঞ্জ জেলাসহদেশের বিভিন্ন স্থানে বিভিন্ন পরিচয়ে আত্মগোপনে ছিল কুতুব উদ্দিন।