চাচা হত্যার পলাতক আসামি ৩৪ বছর পর র‌্যাবের হাতে গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামের হাটহাজারীতে আপন চাচাকে হত্যার দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী ভাতিজা বশির আহাম্মদ’কে দীর্ঘ ৩৪ বছর পর রাঙ্গামাটি হতে গ্রেফতার করেছে র‌্যাব-৭ ।

শুক্রবার (১৯মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানান র‌্যাব- ৭ মিডিয়া অফিসার মোঃ নুরুল আবছার।

তিনি জানান, নিহত ভিকটিম মকবুল হোসেন এবং আসামী বশির আহাম্মদ সম্পর্কে চাচা ভাতিজা হয়। দীর্ঘদিন ধরে তাদের মধ্যে পৈত্রিক সম্পত্তির ভাগ-বন্টন নিয়ে পারিবারিক অশান্তি ও দ্বন্ধ চলে আসছিল। এক পর্যায়ে আসামী বশির আহাম্মদ তার চাচা নিহত ভিকটিম মকবুল হোসেনকে মেরে ফেলার পরিকল্পনা করে। এরই জের ধরে গত ১৩ ফেব্রুয়ারি ১৯৮৯ ইং তারিখে আসামী বশির আহাম্মদ (৫৫) ও তার সহযোগী আসামীরা মকবুল হোসেন (২৫)’কে ছুরিকাঘাতে নৃশংসভাবে হত্যা করে।

র‌্যাব জানায়, এ ঘটনায় ভিকটিমের স্ত্রী বাদী হয়ে আসামী বশির আহাম্মদ এবং আরও ৭/৮ জনকে আসামী করে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত দীর্ঘ বিচার কার্যক্রম শেষে আসামীর অনুপস্থিতিতে গত ১৯ নভেম্বর ১৯৯২ইং তারিখে উক্ত হত্যা মামলায় প্রধান আসামী বশির আহাম্মদকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করে এবং গ্রেফতারী পরোয়ানা জারি করেন।

র‌্যাব-৭ আরো জানায়, গোপন সূত্রে জানতে পেরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীকে রাঙ্গামাটি জেলার রাঙ্গামাটি সদর থানাধীন মুসলিম পাড়া এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। পরবর্তীতে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে সে মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী মর্মে স্বীকার করে।

গ্রেফতারকৃত আসামী জানায়, গ্রেফতার এড়াতে দীর্ঘ ৩৪ বছর যাবৎ চট্টগ্রাম ও রাঙ্গামাটি জেলা সহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।