চট্টগ্রাম -৮ আসনের সাংসদ নোমান বেসরকারিভাবে নির্বাচিত

রাজনীতি ডেস্ক:

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-পাঁচলাইশ-বোয়ালখালী) আসনের উপনির্বাচন সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নোমান আল মাহমুদ (নৌকা) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৬৭ হাজার ২০৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী স উ ম আবদুস সামাদ (মোমবাতি) ৫ হাজার ৮৭ ভোট পেয়ে হেরে গেলেন ।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাত আটটার দিকে নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়ামে স্থাপিত নির্বাচন কমিশনের অস্থায়ী নির্বাচনী ফলাফল সংগ্রহ ও তথ্য পরিবেশ কেন্দ্র থেকে রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান এ ফলাফল ঘোষণা করেন।

বোয়ালখালী উপজেলা নগরীর পাঁচলাইশ, চান্দগাঁও এবং বায়েজিদ বোস্তামী থানার আংশিক এলাকা নিয়ে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন কেন্দ্রে ভোটার আনতে নানা উদ্যোগ।

৮ আসনের উপনির্বাচনে ১৯০টি কেন্দ্রের এক হাজার ৪১৪টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হয়।

ভোট গ্রহণ শুরু হয় সকাল ৮টায়। এ সংসদীয় আসনের বোয়ালখালী উপজেলায় ভোটারদের কেন্দ্রে টানতে নানামুখী উদ্যোগ নিতে দেখা গেছে প্রার্থীর কর্মী-সমর্থকদের মাঝে। যদিও ভোট গ্রহণ শুরুর সাথে ভোটার উপস্থিতি কম ছিল।

এই নির্বাচনে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার অভিযোগ ওঠেনি। নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই আসনে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ ও নারী দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ৭ নভেম্বর ওই আসনের সংসদ সদস্য জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদল ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

গত ৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন মোছলেম উদ্দিন আহমদ। এরপর আবারও আসনটি শূন্য ঘোষণা হয়ে যায়।