পরীক্ষায় উত্তীর্ণদের ক্যাডার পদে ও নন-ক্যাডার পদে নিয়োগ দেবে পিএসসি

নিজস্ব প্রতিবেদক:

বিসিএসের এই পরীক্ষার মাধ্যমে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদে এবং ১ হাজার ২২টি নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি।

সরকারি চাকরি পাওয়ার আশায় ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় বসেছে প্রায় ৩ লাখ ৪৭ হাজার প্রার্থী।

শুক্রবার (১৯ মে) সকাল ১০টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ২৩৫টি কেন্দ্র একযোগে এই পরীক্ষা শুরু হয়।

দুই ঘণ্টার এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর মিলবে; প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।৪৫তম বিসিএসের মাধ্যমে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদে এবং ১ হাজার ২২টি নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি।

ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি ৪৩৭ জন নিয়োগ পাবেন শিক্ষা ক্যাডারে।

এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।পিএসসি আগেই এ বিসিএসসের আসনবিন্যাস, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা জানিয়ে দিয়েছিল।

সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে বলা হয়েছিল। সেই অনুযায়ী পরীক্ষার্থীদের হলে ঢুকতে দেখা যায়।

ঢাকায় পরীক্ষা হচ্ছে ১০১টি কেন্দ্রে। পরীক্ষাকেন্দ্রের ভেতরে ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষা এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।পরীক্ষার্থীদের জন্য বরাবরের মতোই কিছু জরুরি নির্দেশনা দিয়েছিল পিএসসি।