শিক্ষার্থীদের হাত দিয়েই সোনার বাংলায় পরিণত হবে দেশ: শিক্ষা উপমন্ত্রী নওফেল

জিনিয়াস মেধাবৃত্তি পুরস্কার উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন শিক্ষা উপমন্ত্রী

রুমেন চৌধুরী, চট্টগ্রাম :

জিনিয়াস মেধাবৃত্তি প্রদান ও শিশু উৎসব একটি শুভ উদ্যোগ উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল বলেছেন, ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশ তথা সমাজের জন্য কোন উদ্যোগ গ্রহণ করলে এর সাফল্য অনিবার্য। গত ১০ বছর ধরে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন শিক্ষার্থীদের মেধাচর্চার যে ক্ষেত্র সৃষ্টি করেছে তা সত্যি প্রশংসনীয়। এ ধরনের কার্যক্রমের ব্যাপ্তি এবং সফলতা মানে দেশ ও দশের মঙ্গল।

শনিবার (১০ জুন) দুপুরে ১২টায় চট্টগ্রাম নগরের এলজিইডি মিলনায়তনে জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত মেধাবৃত্তি পুরস্কার বিতরণ ও শিশু উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, তোমরা ভালো রেজাল্ট করে তোমাদের মা-বাবার সম্মান যেভাবে বৃদ্ধি করেছ, তেমনি শিক্ষাপ্রতিষ্ঠানের গৌরব বাড়িয়েছ। আজকের মেধাবৃত্তি তোমাদেরকে সামনের দিকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগাবে। আমরা তোমাদেরকে অনেক উঁচুতে দেখতে চাই। আমার বিশ্বাস তোমাদের হাত ধরেই এই দেশ সোনার বাংলায় পরিণত হবে। বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে অমিত সম্ভাবনার এই মাতৃভূমি ।

অভিভাবকদের উদ্দেশ্যে ব্যারিস্টার নওফেল বলেন, আপনার সন্তান যেন অসৎ সঙ্গে না জড়ায় সেদিকে লক্ষ্য রাখবেন। সন্তান স্কুল কলেজে যাচ্ছে কিনা, পড়ালেখা করছে কি না তার খোঁজখবর প্রতিনিয়ত রাখবেন। মনে রাখতে হবে, আমরা ব্যর্থতার গ্লানি নিয়ে বেঁচে থাকতে চাই না, আমরা সফল হতে চাই। আমরা অন্যের কাছে অনুপ্রেরণা হবো, যাতে অন্যরা আমাদের দেখে শিখতে পারে।

অনুষ্ঠানের উদ্বোধক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে বলেন, শিক্ষা ছাড়া প্রতিযোগিতার বিশ্বে টিকে থাকা যাবে না। তাই তোমাদের জ্ঞান শুধু পাঠ্য বইয়ে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন ধরনের বই পড়তে হবে। মানুষকে ভালবাসতে হবে। শুধু দেশের মানুষকে নয়, বিশ্বের সকল নিপীড়িত, বঞ্চিত মানুষকে ভালবাসতে হবে। সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে নিজেকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

জিনিয়াস শিক্ষার্থীদের মেধাবিকাশে প্রশংসনীয় ভূমিকা রাখছে উল্লেখ করে চবি উপ-উপাচার্য আরও বলেন, আমরা বাংলাদেশকে উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখছি। সে স্বপ্ন পূরণে কৃতি শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। দেশ যদি উন্নত হয়, সমৃদ্ধ হয় তাহলে তোমাদের সাফল্য, মা-বাবার কষ্ট সফল হবে।

জিনিয়াস চেয়ারম্যান আলহাজ্ব লায়ন রফিকুল ইসলামের সভাপতিতে সমুদ্র টিটু ও সুশান্ত কুমার শীলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক সরোজ আহমেদ।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইতিহাস গবেষক জামাল উদ্দিন, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি যুব সংগঠক এম আর আজিম, জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান লায়ন বিপ্লব মিত্র, পরীক্ষা নিয়ন্ত্রক উত্তম কুমার আচার্য্য, উপদেষ্টামন্ডলীর সদস্য লায়ন মোহাম্মদ মানিক বাবলু, লায়ন আসার হোছাইন চৌধুরী, লায়ন অনুপ কুমার রায়, লায়ন সাইফুল ইসলাম ভূঁইয়া (রাসেল), এএসএম নাসির উদ্দিন (ফাহিম), মো. গিয়াস উদ্দিন, লায়ন সমর কুমার দে প্রমুখ।অনুষ্ঠানে শিক্ষক রূপন কান্তি শীল, জিনিয়াস সদস্য সচিব মিয়া এমএ করিম, যুগ্ম সদস্য সচিব বিলকিছ আকতার, সাংবাদিক ইমরান বিন ইসলাম, দিদারুল আলম, অভিনেতা মীর জুবেদ, ইমতিয়াজ রহমান খান, ইরতিয়াজ রহমান খান, নারগিছ আকতার, সানজিদা শাহরিন, তানজিম আহমেদ, তাসনোভা আহমেদ, ইসতিয়াক রহমান খানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে চট্টগ্রাম মহানগরীর প্রায় একশ’ স্কুলের কে জি থেকে পঞ্চম শ্রেণির চার শতাধিক মেধাবীশিক্ষার্থীর হাতে সনদ, ক্রেস্ট, ট্যাব, প্রাইজবন্ড ও ব্যাগসহ বিভিন্ন শিক্ষা উপকরণ পুরস্কার হিসেবে তুলে নেনঅতিথিরা।ছবির ক্যাপশন:জিনিয়াস মেধাবৃত্তি পুরস্কার ও শিশু উৎসবে মেধাবীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও অতিথিরা।