সিলেবাস শেষ না হওয়ায় এইচএসসি পরীক্ষা আগস্টে !

শিক্ষাঙ্গন ডেস্ক:

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুলাইয়ে নেওয়ার কথা থাকলেও সিলেবাস শেষ না হওয়ায় তা পিছিয়ে নেয়া হচ্ছে। আগামী আগস্টে এই পাবলিক পরীক্ষা হবে বলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন।

তবে কবে পরীক্ষা শুরু হয়ে কবে শেষ হবে, সেই দিন–তারিখ এখনও চূড়ান্ত করা হয়নি বলে জানান তিনি।

অধ্যাপক তপন সরকার বলেন, অনেক শিক্ষা প্রতিষ্ঠানে সিলেবাস শেষ হয়নি। ফলে এইচএসির নির্বাচনী পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর ১৫ মাস সরাসরি ক্লাস নেওয়ার সুযোগ পেয়েছে কলেজগুলো। এর মধ্যে অনেক কলেজ সিলেবাস শেষ করতে পারেনি।

অধ্যাপক তপন সরকার বলেন, সামগ্রিক দিক বিবেচনা করে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরিবর্তে এক মাস পিছিয়ে আগস্টে নেওয়া হবে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। এবার স্বাভাবিক সময়ের মতো সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে বলে জানান তিনি।

২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল।তবে তাতে বাদ সাধে কোভিড মহামারী। এই কারণে এক বছর পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। ২০২২ সালে বন্যার কারণে পরীক্ষা আরও পিছিয়ে গিয়েছিল। নভেম্বরে হয়েছিল সেই পরীক্ষা। এবার পূর্ণাঙ্গ সিলেবাসে জুলাইয়ে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলেও এখন তা পিছিয়ে যাচ্ছে সিলেবাসের কারণে।