মাইলেজ জটিলতা আন্দোলন স্থগিত: ট্রেন চলবে আগের মতো

নিজস্ব প্রতিবেদক :

নানা নাটকীয়তার পর শেষ মুহূর্তে এসে কর্মবিরতির ডাক গুটিয়ে নিয়েছেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ সমিতি।

রোববার (৩০ জানুয়ারি) রাতে ঢাকা রেলভবনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীরের সাথে বৈঠকের পর এ সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটির নেতারা।

এর আগে শনিবার (২৯ জানুয়ারি) রাতে এ বৈঠকে যোগদিতে চট্টগ্রাম থেকে ঢাকায় ছুটে যান রানিং স্টাফদের (গার্ড, এলএম, এএলএম, টিটিই) পাঁচজন প্রতিনিধি।

বৈঠক সূত্রে জানা গেছে, মাইলেজ জটিলতা নিয়ে সৃষ্ট জটিলতা এড়াতে প্রায় দুই ঘণ্টার বৈঠকে অংশ নেয় রানিং স্টাফ সমিতির ৫ নেতা। এই দীর্ঘ সময়ের আলোচনার প্রেক্ষিতে সিদ্ধান্ত হয়-১. পেনশন ও আনুতোষিক সুবিধা ‘আগের মতো’ রাখার জন্য রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়টি স্বল্পতম সময়ে নিষ্পত্তির সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করবে।২/ ৩.১১.২০২১ সালের আগে যে সকল রানিং স্টাফ অবসরে গিয়েছেন তাদের ক্ষেত্রে পূর্বের চলিত নিয়মানুযায়ী পেনশন ও আনুতোষিক প্রাপ্যতা নিশ্চিত করার জন্য সুপারিশ করার হবে।৩/ এ আলোচনার প্রেক্ষিতে সর্বসম্মতিক্রমে রানিং স্টাফদের পূর্ব ঘোষিত কর্মসূচি প্রত্যাহার করে সুষ্ঠু ট্রেন পরিচালনা করবেন বলে আশ্বাস দেন।

রেলওয়ে শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. সাজ্জাত হোসেন বলেন, ‘আন্দোলন স্থগিত করা হয়েছে।’এর আগে মাইলেজ জটিলতাকে কেন্দ্র করে আগামীকাল সোমবার (৩১ জানুয়ারি) থেকে কর্মবিরতি শুরু হওয়ার কথা ছিল। তবে একেবারে শেষ মুহূর্তে আন্দোলনে থাকা রানিং স্টাফ সমিতির কেন্দ্রীয় নেতাদের ডাকা হয় ঢাকায় রেলভবনে। পরে ৩০ জানুয়ারি রাতে ঢাকায় রওনা দেয় বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা রফিক চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমানসহ ৫ জন কেন্দ্রীয় নেতা।

এদিকে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি কেন্দ্রীয় নেতা ওমর ফারুক মহানগর নিউজকে বলেন, ‘আমাদের সাধারণ সম্পাদক মজিবুর রহমান ভাই বলেছেন আমাদের সব দাবি মেনে নেওয়া হয়েছে। তাই কর্মবিরতির পূর্বঘোষিত কর্মসূচি স্থগিত করেছি আমরা।’