ঈদে অতিরিক্ত ভাড়া নিলে ব্যবস্থা নিবে সিএমপি: গাড়ি চলাচলে ৮ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক:

রমজান মাস ও ঈদ-উল ফিতর উপলক্ষে নগরীর বিভিন্ন মার্কেট কেন্দ্রিক যানজট নিরসনে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগ কর্তৃক বিশেষ ট্রাফিক পুলিশী ব্যবস্থাপনা নেওয়া হয়েছে। ট্রাফিক বিভাগের পক্ষ থেকে রমজান মাসে নগরীর যানজট নিরসনসহ নিরবচ্ছিন্ন চলাচলে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চাওয়া হয়েছে। পাশাপাশি ৮ দফা নির্দেশনা অনুসরণের কথা বলা হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (পিআর) শাহাদাত হুসেন রাসেলের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে ৮ দফা নির্দেশনা অনুসরণের জন্য বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দূরপাল্লার সব যাত্রীবাহী বাস বিকল্প সড়ক হিসেবে বায়েজিদ লিঙ্ক রোড ব্যবহার করবে। নগরের ভেতর স্থাপিত বাস কাউন্টারগুলোর সামনে ১০ মিনিটের বেশি কোন বাস যাত্রী তুলতে পারবে না। ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া আদায় করা হলে অভিযান চালাবে ট্রাফিক পুলিশ। ঈদের ছুটিকে সামনে রেখে অস্থায়ীভাবে কাউন্টার স্থাপন করে টিকেট বিক্রি করা যাবে না।

এছাড়াও টেরিবাজার-চাক্তাই-খাতুনগঞ্জের যানজট নিরসনেও নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। পাশাপাশি মার্কেট কেন্দ্রীক যানজট নিরসনে সড়কে কোন পার্কিংয়ের ব্যবস্থা নিষিদ্ধ করা হয়েছে।

সিএমপি থেকে আরও জানানো হয়— রমজান মাসে খাতুনগঞ্জগামী মালবাহী ট্রাক ও কাভার্ডভ্যানগুলো টেরিবাজার রোড দিয়ে প্রবেশ না করে জেল রোড (শাহ আমানত মাজার রোড) দিয়ে খাতুনগঞ্জে প্রবেশ করবে এবং লোড-আনলোড শেষে সকল গাড়ি মেরিন ড্রাইভ রোড দিয়ে বের হয়ে যাবে। তাছাড়া নগরের টেরিবাজার ও হাজারী গলির মুখে যানজট নিরসনে টেরিবাজার মেইন রোড গ্যাপ বন্ধ রাখা হবে এবং টেরিবাজার রোডে সকল ধরনের ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

চাক্তাইগামী মালবাহী সকল ট্রাক ও কাভার্ডভ্যানগুলো রাজাখালী রোড দিয়ে প্রবেশ করবে এবং লোড-আনলোড শেষে সকল গাড়ি চাকতাই রোড ব্যবহার করে মেরিন ড্রাইভ রোড দিয়ে হয়ে বের হয়ে যাবে।

গরিবুল্লাহ শাহ মাজারকেন্দ্রীক দূরপাল্লাগামী এসি বাসগুলো স্কুল চলাকালীন জাকির হোসেন রোড ব্যবহার না করে বায়েজিদ লিংক রোড ব্যবহার করবে এবং যাত্রী ওঠানামার জন্য প্রতি কাউন্টারের সামনে একটি বাস ১০ মিনিটের বেশি সময় দাঁড়াতে পারবে না। সকাল ৮টা থেকে রাত ১০ টার মধ্যে আন্তঃজেলার কোন নন-এসি বাস শহরের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না।

তাছাড়া কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান হতে ঢাকা বা দূরবর্তী জেলার যাত্রীবাহী বাসগুলো বায়েজিদ লিংক রোড দিয়ে চলাচল করবে।

রমজান ও ঈদ’কে সামনে রেখে কোন অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না এবং অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া ঈদের ছুটিকে সামনে রেখে অস্থায়ীভাবে কাউন্টার বা মৌসুমী কাউন্টার স্থাপন করে টিকেট বিক্রি করা যাবে না।

ঈদকে সামনে রেখে সিটি সার্ভিস বাস দিয়ে দূরপাল্লার রুটে যাত্রী পরিবহন করা যাবে না।

নগরের সড়কে যত্রতত্র গাড়ি পার্কিং বা যাত্রী ওঠানামা করা যাবে না এবং অবৈধ পার্কিং-এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। মার্কেট কেন্দ্রিক সকল ধরনের মালামাল লোড-আনলোড রাত ১২ টা থেকে সকাল ৭ টার মধ্যে সম্পন্ন করতে হবে এবং নির্দিষ্ট সময়ের বাহিরে কোন মালামাল লোড-আনলোড করা যাবে না।

রমজান মাসে প্রত্যেক মার্কেটের সামনে আগত ও গমনাগমনকৃত যানবাহন ব্যবস্থাপনা ও যানজট নিরসনে মার্কেট ব্যবসায়ী মালিক সমিতি পর্যাপ্ত সংখ্যক জনবল বা সিকিউরিটি নিয়োগ করে তাদের কার্যক্রম তদারকি করতে হবে।