পেলের রেকর্ড টপকে গেলেন মেসি: আর্জেন্টিনাকে জেতালেন ৩-০ গোলে

স্পোটর্স ডেস্ক :

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে ল্যাটিন আমেরিকার অঞ্চলের ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসির হ্যাটট্রিকে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তেরা। দুর্দান্ত জয়ের দিনে লাতিন অঞ্চলে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড টপকে মেসির আন্তর্জাতিক গোল সংখ্যা এখন ৭৯টি।

কনমেবলের ইতিহাসে এত বেশি গোল আর কারওর নেই।ঘরের মাঠে শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। ৪-৪-২ ছকে আজ বেশ কয়েকটা পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল আর্জেন্টিনা।

জোভান্নি লো সেলসোর জায়গায় মাঠে নেমেছিলেন সেভিয়ার উইঙ্গার পাপু গোমেজ, আর রাইটব্যাক হিসেবে গঞ্জালো মন্তিয়েলের জায়গায় সুযোগ পেয়েছেন উদিনেসের নাহুয়েল মলিনা।ওদিকে সেন্টারব্যাকে নিকোলাস ওতামেন্দির সঙ্গে জুটি গড়েছিলেন বেতিসের জার্মান পেৎসাল্লা।

গোলবারে এমিলিয়ানো মার্তিনেজ ছিলেন না, তার জায়গায় মাঠে নামানো হয়েছিল আতালান্তার হুয়ান মুসোকে।মাঝমাঠে পিএসজির লিয়ান্দ্রো পারেদেসের সঙ্গে জুটি বেঁধেছিলেন রদ্রিগো দি পল। আরেক মিডফিল্ডার হিসেবে খেলেছেন আনহেল দি মারিয়া।

স্ট্রাইকার হিসেবে মেসির সঙ্গে জুটি বেঁধেছিলেন লাওতারো মার্তিনেজ।দূরপাল্লার শটে দলকে এগিয়ে নেন মেসি। ৬৪ মিনিটে আসে ম্যাচের দ্বিতীয় গোল। ডি ব্ক্স থেকে বুদ্ধিদ্বীপ্ত শটে জোড়া পূর্ণ করেন ক্ষুদে জাদুকর। অন্তিম সময়ে পেজ্জেলার ফিরতি শটে জাল খুঁজে নেন আর্জেন্টাইন মহাতারকা।

এই নিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ২৬ গোল হয়ে গেল মেসির। ম্যাচ শেষের সাক্ষাৎকারেও মেসির গলা দিয়ে উপচে পড়ল আবেগ। ম্যাচ দেখতে মাঠে উপস্থিত ছিলেন মেসির মা, ভাই। তারাও সরাসরি সাক্ষী হয়েছেন এই ইতিহাসের।মেসি আবেগপ্রবণ হবেন না-ই বা কেন!

নিজের মাঠে এই উদযাপনটা করতে পেরে মেসি নিজেও খুশি হয়ে জানান, ‘মনুমেন্তালে এই রেকর্ডটা উদযাপন করতে পারছি, এর থেকে ভালো কিছু হতে পারে না। আমার মা ও ভাই স্ট্যাডে আছে, তারা আমার জন্য অনেক কষ্ট করেছে। তারা আজ আমার জন্য উদযাপন করছে। আমি অনেক খুশি।’এই রেকর্ড গড়াটা যে মেসির স্বপ্ন ছিল, সেটাও লুকোননি।

তিনি বলেন, ‘আমি আসলেই এই মূহুর্তটা উপভোগ করতে চেয়েছি। আমি এই রেকর্ডটা নিজের করে নিতে চেয়েছি। রেকর্ডটা ভাঙার স্বপ্ন দেখেছি। অনেক অপেক্ষার পর অবশেষে রেকর্ডটা আমার হয়েছে। অসাধারণ এক মূহুর্ত এটা।’

এদিকে কনমেবল বাছাইপর্বের গ্রুপে আর্জেন্টিনাও রইলো দ্বিতীয় স্থানে। শীর্ষে যথারীতি ব্রাজিল। ওদিকে ঘরের মাঠে পেরুকে ২-০ গোলে হারিয়েছে সেলেসাওরা।

পুরো ম্যাচে দুর্দান্ত খেলেছেন লিওনেল মেসি। জালের দেখা পেয়েছেন তিনবার। গড়েছেন অসাধারণ এক রেকর্ড। দলের বাকিরাও ছিলেন সেরা ছন্দে। সব মিলিয়ে বলিভিয়ার বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।

ম্যাচের ১৪ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি বক্সের বাইরে থেকে মেসির নেওয়া বুলেট গতির শট ঠিকানা খুঁজে নেয়। এরপর অনেক চেষ্টা করেও প্রথমার্ধে আর গোলমুখ খুলতে পারেনি স্বাগতিকরা। ৬৪ মিনিটে ব্যবধান বাড়ায় আলবিসেলেস্তেরা। দুইবারের চেষ্টায় জালে বল জড়ান বার্সেলোনার সাবেক অধিনায়ক। ৮৮ মিনিটে দলের এবং নিজের তৃতীয় গোলটি করেন সর্বশেষ কোপা আমেরিকার টুর্নামেন্ট সেরা খেলোয়াড়।

৮ ম্যাচে পাঁচ জয় এবং তিন ড্রয়ে আর্জেন্টিনার সংগ্রহ ১৮ পয়েন্ট। অবস্থান করছে টেবিলের দুই নম্বরে। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। আগামী ৭ অক্টোবর প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

ম্যাচের ৬৪ মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পান মেসি। তাতেই ব্রাজিলিয়ান কিংবদন্তি খেলোয়াড় এবং একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ী পেলেকে ছাড়িয়ে ল্যাটিন আমেরিকার সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়ছেন ছয়বারের ব্যালন ডি অর জয়ী।

নিজেদের মাঠে বলিভিয়াকে পাত্তাই দেয়নি আর্জেন্টিনা। ৭১ শতাংশ বল দখলে নিয়ে গোলমুখে ২৪টি শট নেয় তারা। এর মধ্যে ৭টি লক্ষ্যে ছিল। বিপরীতে ৭ শটের ৩টি লক্ষ্যে রাখতে পেরেছে সফরকারীরা।