নগর পিতাকে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নে প্রস্তাব জাইকার

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে চট্টগ্রাম সিটি করপোরেশনের নগর পিতা আলহাজ্ব বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীর কাছে প্রস্তাবনা দিয়েছে জাপানের সাহায্য সংস্থা জাইকা।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সিটি করপোরেশনের টাইগারপাসের কার্যালয়ে ২১ সাল থেকে ৩০ সাল পর্যন্ত দীর্ঘ ও মধ্য মেয়াদি দুটি পরিকল্পনার কথা নগর পিতাকে জানায় সংস্থাটির প্রতিনিধি দল।

প্রস্তাবের জবাবে নগর পিতা রেজাউল করিম চৌধুরী তাদের প্রকল্পটি যাচাই-বাছাই করার কথা জানান।

জাইকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের উপ-দলনেতা প্রকৌশলী গোলাম সরওয়ার বলেন, প্রকল্পটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ভবিষ্যত বর্জ্য ব্যবস্থাপনায় সহায়ক ও সাশ্রয়ী হবে। ২০২১ থেকে ২০২৫ এবং ২০২৫ থেকে ২০৩০ সাল পর্যন্ত সময়সীমা নির্ধারণ করে বানানো হয়েছে।

এ সময় চসিক মেয়র ও চট্টগ্রাম নগর পিতা রেজাউল বলেন, প্রতিদিন বর্জ্য অপসারণ করে ডাম্পিংয়ের স্থান সংকুলানের অভাবে জনস্বাস্থ্যহানিকর উপসর্গ তৈরি হচ্ছে। এই পরিস্থিতি সামাল দিতে হলে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কর্মপরিকল্পনার বাস্তবায়ন জরুরি। পরিবহনসহ বর্জ্য ব্যবস্থাপনাগত প্রয়োজনীয় জনবল সরঞ্জাম সরবরাহ প্রকল্প বাস্তবায়নকারীদের করতে হবে। তবে স্থানগত অবকাঠামোর জন্য চসিক ভূমি প্রদানের সক্ষমতা রাখে। জাইকা যে প্রস্তাব দিয়েছে তা যাচাই-বাছাই করে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, ওয়ার্ড কাউন্সিলর আবদুল বারেক , সংরক্ষিত কাউন্সিলর আঞ্জুমান আরা, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্বাধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, ঝুলন কুমার দাশ, উপ-প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, নির্বাহী প্রকৌশলী আবু সিদ্দিক, ফরহাদুল আলম, আশিকুল ইসলাম, মির্জা ফজলুল কাদের, জইকার প্রকৌশলী মাহমুদ ইবনে সাদিক, আবরার এম রিফাত, জাইকার দলনেতা জাপান থেকে অনলাইনে সংযুক্ত হন মি. সামাহিরো সাইতো, প্রকৌশলী রোকনুজ্জামান সহ প্রমুখ।