পবিত্র আশুরায় তাজিয়া মিছিলে সিএমপি’র নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক :

করোনাভাইরাসের কারণে আগামী শুক্রবার পবিত্র আশুরা উপলক্ষে চট্টগ্রাম মহানগর এলাকায় সব ধরনের তাজিয়া, শোক মিছিল নিষিদ্ধ করা হয়েছে।

সিএমপি পক্ষ থেকে জানানো হয়েছে, এ সংক্রান্ত নির্দেশনা শিয়া সম্প্রদায়ের নেতাদের পাঠানো হয়েছে।

সিএমপির উপ কমিশনার (এসবি) মনজুর মোরশেদ জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চট্টগ্রাম মহানগর এলাকার পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া, শোক মিছিল নিষিদ্ধ করা হয়েছে। তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণভাবে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবে। তাতে পুলিশ প্রয়োজনীয় নিরাপত্তা দেবে। তবে অনুষ্ঠানস্থলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এ আদেশ পবিত্র আশুরা উপলক্ষে অনুষ্ঠান শুরু থেকে শেষ পর্যন্ত বলবৎ থাকবে।

ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকেও তাজিয়া মিছিল নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের গত ৬ আগস্টের জরুরি বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে এর আগে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে।

একইসঙ্গে পবিত্র মহররম উপলক্ষে সকল প্রকার তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সকল ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

এদিকে মুসলিম শিয়া সম্প্রদায়ের জানায়, প্রতি বছর সদরঘাট থানার সদরঘাট শিয়া মসজিদ, হালিশহর থানার বি-ব্লক এসক্লাব মোড়, এ ব্লকে নয়াবাজার বিশ্বরোড় মোড় এলাকায় শিয়া সম্প্রদায় শোক র‌্যালি করত। গত বছরের মত এবারও করোনার কারণে তাজিয়া মিছিল হবে না।

কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে।

তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা (১০ মহররম) ফেরাউনের হাত থেকে নবী মুসা (আ.) ও তার অনুসারীদের মুক্তি পাওয়ার ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। আশুরা উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানরা আশুরার দিন এবং আগে বা পরে একদিন রোজা রাখেন।